মানুষ খুন করার চেয়েও ভয়ঙ্কর ম্যাচ ফিক্সিং বললেন ধোনি

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১১, ২০১৯, ০২:০৪ পিএম
ছবি: সংগৃহীত

ঢাকা : যা নিয়ে এতদিন মুখ খোলেননি, এবার তা নিয়েই মন্তব্য করলেন মহেন্দ্র সিং ধোনি। গত বছর চেন্নাই সুপার কিংসের আইপিএল প্রত্যাবর্তন নিয়ে মুখ খুলে তিনি বলেছেন, ম্যাচ ফিক্সিং হলো মানুষ খুনের চেয়েও বড় অপরাধ! একে ক্ষমা করা উচিত নয় হটস্টার-এ ২০ মার্চ ধোনিকে নিয়ে এই তথ্যচিত্র দেখা যাবে। ‘রোর অফ দ্য লায়ন’ নামক তথ্য চিত্রটির ৪৫ সেকেন্ডের ট্রেলারে ধোনিকে বলতে শোনা যায়, ‘দল জড়িয়ে পড়েছিল। আমার নামেও অভিযোগ ছিল।
আমাদের জন্য এটা খুব কঠিন অধ্যায় ছিল। দলের নিষেধাজ্ঞায় সমর্থকরা ভেবেছিলেন খুব কঠিন শাস্তি হয়ে গেল। আবার মূল স্রোতে দলের ফিরে আসাটা ছিল খুব আবেগঘন ব্যাপার। আমি সবসময় বলে এসেছি, যা তোমাকে শেষ করতে পারে না, সেটাই বেশি শক্তিশালী করে তোলে।’

দু’বছর নিষিদ্ধ থাকার পর গত বছর আইপিএলে ফিরেছে ধোনির চেন্নাই সুপার কিংস (সিএসকে)। যে দলের সঙ্গে তিনি অভিষেক লগ্ন থেকে জড়িয়ে। ধোনি নিজে সিএসকের বিরুদ্ধে এই অভিযোগ ও শাস্তি নিয়ে আগে কখনো মুখ খোলেননি। কী-ই বা বলবেন। সেই অভিশপ্ত দিনে বুকির সঙ্গে ধোনির স্ত্রীর গ্যালারিতে বসা ছবি বড় করে ছাপিয়ে অনেকে বোঝাতে চেয়েছিলেন, এঁরা সব জানতেন। যে দলের অধিনায়ক ধোনি, তিনি অন্দরমহলের খবর জানবেন না, এমনটা হতে পারে? শ্রীনিবাসনের জামাই গুরুনাথ মায়াপ্পন যখন ম্যাচ ফিক্সিংয়ে জড়িয়ে পড়লেন, তখনও লক্ষ্য ধোনি। তাঁর সঙ্গে মায়াপ্পনের ছবি সামনে আসে।

আসলে ওই সময় ব্যাপারটি এড়িয়ে যাওয়াও মুশকিল ছিল। ধোনি জানবেন কী করে যে শ্রীনিবাসনের জামাই মাঠের বাইরে এসব কাজ করছেন! সেই দিনকে সামনে এনে সবকিছু মেলে ধরেছেন ধোনি। তিনি বলছেন, ‘ওই সময় এই স্ক্যান্ডালে জড়িয়ে পড়ে টিম। আমিও সন্দেহের বাইরে ছিলাম না। আমাদের সকলের কাছে সময়টা ছিল কঠিন। এই জায়গা থেকে কী করে বেরিয়ে আসা যায়, তা নিয়ে সবাই ভেবেছি। কিন্তু বেরিয়ে আসার পথ ছিল না।’

২০১৩ সালে এই ফিক্সিং স্ক্যান্ডাল নিয়ে ঝড় ওঠার দু’বছর পর চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালসকে দু’বছরের জন্য নিষিদ্ধ করা হয়। তারপর সেই অন্ধকার দিনকে দূরে ঠেলে চেন্নাই ফিরে আসে ২০১৭ সালে একবছর পর, ২০১৮-তে চেন্নাই আইপিএল জেতার পর বলা হয়, তাহলে আগের সাফল্য ফ্লুক ছিল না। চেন্নাই সুপার কিংস খেললেও গুরুনাথ মাঠের বাইরে। একই অবস্থা রাজস্থান রয়্যালসের রাজ কুন্দ্রার। দু’জনেরই বিসিসিআই পরিচালিত কোনো ক্রিকেট ম্যাচে যুক্ত থাকার ওপর আজীবন নিষেধাজ্ঞা রয়েছে।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই