• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সন্ত্রাসীদের গুলিতে মেয়রসহ ৪ জন গুলিবিদ্ধ


ফেনী প্রতিনিধি অক্টোবর ১৫, ২০২২, ১২:৪৫ পিএম
সন্ত্রাসীদের গুলিতে মেয়রসহ ৪ জন গুলিবিদ্ধ

মেয়র রেজাউল করিম খোকন

ফেনী: ফেনী নদীর মিরসরাই অংশে বালু উত্তোলনকে কেন্দ্র করে সন্ত্রাসীদের গুলিতে বারইয়ারহাট পৌরসভার মেয়র ও বারইয়ারহাট পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম খোকনসহ ৪ জন গুলিবিদ্ধ হয়েছে। শুক্রবার (১৪ অক্টোবর) বেলা ১১ টার দিকে কলমিরচর পাশ্ববর্তি ফেনী নদীর তীরে এই ঘটনা ঘটে। বর্তমানে বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকনসহ আহতরা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ২৭ নং ওয়ার্ডে চিকিৎসাধীন। মেয়রকের শারিরিক অবস্থার অবণতি হলে রাত ৭ টার দিকে তাকে আইসিইউতে ভর্তি করা হয়। এদিকে হামলার ঘটনায় বারইয়ারহাট পৌরসভা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা জড়িতদের দ্রুত গ্রেফতারের জন্যবিকেল ৪ টার দিকে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। 

জানা গেছে, মিরসরাই উপজেলার ১ নং করেরহাট ইউনিয়ন পরিষদ সংলগ্ন জয়পুর পূর্ব জোয়ার এলাকায় পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) লিমিটেডের বাস্তবায়নে এবং বিশ্ব ব্যাংক বাংলাদেশ সরকার ও পিজিসিবি’র অর্থায়নে পূর্বাঞ্চলীয় গ্রিড নেটওয়ার্কের পরিবর্ধন এবং ক্ষমতাবর্ধন (ইএসপিএনইআর) প্রকল্পের বালু দিয়ে ভরাটের কাজ চলমান রয়েছে। বাংলাদেশ সরকারের বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে ২৫ একর জায়গার উপর নির্মানাধীন করেরহাট ৪০০/২৩০/১৩২ কেভি জিআইএস গ্রিড উপকেন্দ্র নির্মাণের ঠিকাদারী প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন। গ্রিড উপকেন্দ্রের বালু সরবরাহ করা হচ্ছিল ফেনী নদীর কলমিরচর এলাকার ফতেহপুর, বাঁশখালী ও আজমপুর মৌজা এলাকা থেকে। শুক্রবার সকালে ফেনী নদীর কলমিরচর এলাকায় বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকনসহ ৮ জন নৌকাযোগে বালু উত্তোলন কাজ পরিদর্শনে যান। 

এসময় ফেনীর ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুল হক রিপনের লোকজন কোনকিছু বুঝে উঠার আগে গুলিবর্ষণ করলে গুলিবিদ্ধ হন মেয়র রেজাউল করিম খোকন (৫০),  হিঙ্গুলী ইউনিয়ন আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক অশোক সেন (৪২) যুবলীগ কর্মী সাইদ খাঁন দুখু (৩৫) বোট চালক আব্দুর রহিম (৩৫)। স্থানীয়রা তাদের উদ্ধার প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মস্তাননগর হাসপাতালে, পরে সীতাকুন্ড উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং সর্বশেষে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। আহতদের মধ্যে মেয়র খোকনের অবস্থা আশংকাজনক। রাত ৭ টার দিকে তাকে আইসিইউতে ভর্তি করা হয়।

অন্য একটি সূত্রে জানা যায়, করেরহাটে নির্মিতব্য গ্রিড উপকেন্দ্রের জায়গা ভরাট করতে বালু সরবরাহ করতে গত কয়েকদিন ধরে ফেনী নদীর মিরসরাই অংশ থেকে বালু উত্তোলন করা হচ্ছিল। বৃহস্পতিবার রিপন চেয়ারম্যানের লোকজন ৩ টি বালু বহনকারী বোট আটক করে রাখে। শুক্রবার আটক করা বোটের ব্যাপারে কথা বলতে গেলে গোলাগুলির ঘটনা ঘটে।

এদিকে বারইয়ারহাট পৌরসভার মেয়র ও পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম খোকনসহ ৪ জন গুলিবিদ্ধ হওয়ার প্রতিবাদে শুক্রবার বিকেলে বারইয়ারহাট পৌর বাজারে বিক্ষোভ মিছিল করে স্থানীয় আওয়ামী লীগ ছাত্রলীগ ও যুবলীগ নেতৃবৃন্দ। এসময় তারা এই ঘটনার সাথে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনার দাবী জানান।

ঘটনার প্রত্যক্ষদর্শী আশরাফুল ইসলাম বলেন, ‘সকালে বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকনসহ ৮ জন আমরা একটি নৌকায় করে ফেনী নদীর ফতেহপুর, বাঁশখালী ও আজমপুর মৌজা এলাকায় বালু উত্তোলন কাজ পরিদর্শন করতে যাই। ওই বালুগুলো করেরহাট ইউনিয়নের হাবিলদারবাসায় নির্মানাধীন করেরহাট ৪০০/২৩০/১৩২ কেভি জিআইএস গ্রিড উপকেন্দ্র নির্মাণ কাজে ব্যবহৃত হয়। এসময় কোনকিছু বুঝে উঠার আগে ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুল হক রিপনের লোকজন অস্ত্রশস্ত্র নিয়ে আমাদের উপর হামলা করে। প্রথমে অশোক সেনকে গুলি করলে মেয়র সে বিষয়ে জানতে চাইলে মেয়রকেও গুলি করে। এসময় গুলিবিদ্ধ হয় যুবলীগ কর্মী সাঈদ খাঁন দুখুও। রিপন চেয়ারম্যানের লোকজন আমাদের সাথে থাকা কামরুল ইসলাম ও ইমনের মোবাইল ও টাকাপয়সাও নিয়ে যায়।

ফেনী নদীর উপকূলীয় মিরসরাইয়ের ৫ নং ওচমানপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাহ আলম বলেন, দীর্ঘদিন যাবৎ ফেনীর ফাজিলপুর ইউনিয়নের চেয়ারম্যান মজিবুল হক রিপন অবৈধভাবে ফেনীর নদীর মিরসরাই অংশে বালু উত্তোলন করছে। সে সোনাগাজী উপজেলার চর সোনাপুর বালু মহাল ইজারা নিলেও তার লোকজন রাতদিন মিরসরাইয়ের বিভিন্ন অংশ থেকে বালু তুলে নিয়ে যাচ্ছে। 

স্থানীয় একাধিক বাসিন্দা ও মৎস্য চাষীরা জানান, মিরসরাই উপজেলার পশ্চিম তাজপুর গোবিন্দপুর  মৌজার ফতেহপুর, আজমপুর এলাকায় ফেনী নদীতে ৫-৬ টি বড় কাটিং ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। উত্তোলনকৃত বালু ইঞ্জিনচালিত নৌকা করে শুভপুর, মুহুরী ব্রিজ, ধুমঘাট, লেমুয়াসহ বিভিন্ন স্পটে নিয়ে সেলস সেন্টারে রেখে তা বিক্রি করা হচ্ছে। প্রতিদিন পাঁচটি স্পট থেকে লাখ লাখ ঘনফুট বালু উত্তোলন করছে কয়েকটি প্রভাবশালীমহল অথচ ওই সব স্পট কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামে ইজারা দেওয়া হয়নি।

ফেনী নদী ঘেঁষে গড়ে উঠা স্থানীয় মৎস্য চাষী নুরুল আমিন বলেন, ফেনী সদর উপজেলার ফাজিলপুর ইউনিয়নের চেয়ারম্যান মজিবুল হক রিপন ফেনী নদীতে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে চলেছে। যার কারণে গত কয়েক বছরে প্রায় ১০০ একর মৎস্য প্রকল্প নদীতে বিলীন হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছেন মৎস্য চাষী ভোলা মিয়া, জাহাঙ্গীর আলম, সেলিম, রেজাউল করিম, ফরিদুল আলম, ফারুক মিয়া, শাহ আলম, ফারুক বাবুল, মফিজুল হক, ফিরোজ কবিরসহ প্রায় অর্ধশত মৎস্য চাষী। তাদের ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৩ কোটি টাকা।

ফেনীর ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুল হক রিপন বলেন, আমি এখানকার বৈধ ইজারাদার। মিরসরাই অংশে বালু উত্তোলনের বিষয়টি অস্বীকার করে তিনি বলেন, আমার লোকজন গুলি করার প্রশ্নই উঠেনা। তারা তাদের নিজেদের গুলিতে আহত হয়ে তার দায়ভার আমার উপর ছাপিয়ে ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করতে চাইছে।

মিরসরাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডা. মিনহাজ উদ্দিন জানান,  রেজাউল করিম খোকনকে গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে আনা হয়। তিনি পেটে এবং শরীরের কয়েকটি স্থানে গুলিবিদ্ধ হন। স্পিলিন্টার ডুকেছে এবং রক্তচাপ কমে গেছে। অশোক সেনের বাম হাত ভেঙ্গে গেছে এবং গুলিবিদ্ধ হয়, সাঈদ খান দুখুর হাতে গুলি লাগে।

সোনাগাজী মডেল থানার অফিসার ইনচার্জ মু. খালিদ হোসেন বলেন, গোলাগুলির ঘটনা শোনার সাথে সাথেই ফোর্স ও অফিসারদের নিয়ে ঘটনাস্থলে গিয়েছি, একজন বোট কর্মচারি আহত হয়েছে বলে জেনেছি। এখনো পর্যন্ত এই ঘটনায় কোন অভিযোগ পাইনি। কলমিরচর পার্শ্ববর্তি ফেনী নদীতে ১টি বৈধ বালুমহাল রয়েছে, তবে সেখানে আরো ১ টি স্থানে অবৈধভাবে বালু উত্তোলনের খবর পেয়ে অভিযান চালিয়ে ৪ টি বালু বহনের ট্রলার আমরা জব্দ করি।

মিরসরাই সার্কেলের পুলিশ সুপার লাবিব আবদুল্লাহ বলেন, মুহুরী প্রজেক্ট এলাকায় বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকন, অশোক সেন, সাঈদ খান দুখু গুলিবিদ্ধ হয়েছেন। তাদেরকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। পরিস্থিতি আইনশৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। ঘটনাস্থল যেহেতু সোনাগাজী উপজেলায় সেহেতু সোনাগাজী মডেল থানার পুলিশ পরবর্তী আইনগত ব্যবস্থা নেবে।

সোনালীনিউজ/এমএ/এসআই

Wordbridge School
Link copied!