• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পাহাড়ে আমনের বাম্পার ফলনের সম্ভাবনা


রাঙ্গামাটি প্রতিনিধি নভেম্বর ৬, ২০২২, ০৪:২০ পিএম
পাহাড়ে আমনের বাম্পার ফলনের সম্ভাবনা

রাঙ্গামাটি: রাঙ্গামাটিতে আমন ধান ফসলের মাঠ এখন সবুজের সমারোহ, আমন ধান ফসলের মাঠগুলো যেন সবুজের বিছানা হয়ে দাড়িয়ে আছে। যতদুর চোখ যায় শুধু সবুজ আর সবুজ। চারিদিক যেন নয়নাভিরাম দৃশ্য। কৃষকের মনে দোলা দিচ্ছে এক ভিন্ন আমেজে, চলতি বছর আমন মৌসুমে এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় দেখা দিয়েছে আমনের বাম্পার ফলনের সম্ভাবনা।

এদিকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে ১০টি উপজেলায় আমন ধানের ব‍্যাপক চাষ হয়েছে ধারনা করছি কৃষকেরা আশানুরুপ ফসল পাবেন, এছাড়া আমরা কৃষকদের সকল সহযোগিতা করে যাচ্ছি, ডিলারের মাধ‍্যমে স্বল্পমূল‍্যে সার, কিটনাশকসহ বিভিন্ন সুবিধা।

রাঙ্গামাটির বিভিন্ন উপজেলা ঘুরে স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, এবারে আমন ধানের সম্ভাবনা ভাল রয়েছে। আমন ধানের ক্ষেতে তেমন কোন রোগ বালাই দেখা যাইনি। বিভিন্ন উপজেলায় আমন ধানের ভাল ফলন ও উৎপাদন বাড়াতে কৃষকরা দিন রাত সমানতালে পরিশ্রম করে যাচ্ছেন। এলাকার কৃষকরা স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানের খাদ্য চাহিদা মেটাতে দিন রাত পরিশ্রম করে যাচ্ছেন। পাহাড় আর সবুজের মাঝে ঘেরা ভবিষ্যতে সোনালী আমন ধান মাঠ থেকে ঘরে তোলার জন্য একটুও বিশ্রাম নেওয়ার সময় নেই যেন কৃষকের।

পাহাড়ের ক্ষুদ্র-নৃগোষ্ঠী কৃষকরা ক্ষেতের পোকামাকড় দমন, আগাছা পরিষ্কার, ঔষধ স্প্রে , জমিতে পানি দেওয়াসহ বিভিন্ন কাজে ব্যাস্ত সময় পার করছেন। মাঠে মাঠে বাতাসে দুলছে আমন ধানের গাছের পাতা। আর আনন্দে দুলছে কৃষকদের মন।

স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, এবারে আমন ধানের ফসলে তেমন কোন রোগ বালাই না থাকায় বেশ ফুরফুরে মেজাজে রয়েছেন তারা। কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারে আমনের বাম্পার ফলন হবে বলে ধারণা করা হচ্ছে।

অন‍্যদিকে রাঙ্গামাটি সাজেকের বামে বাইবাছড়া গ্রামের বিশ্ব মুনি চাকমা জানান, অন্যান্য বছরের তুলনায় এবারের আমন ধান ভালো ফলন হবে বলে মনে করছি, খরচের তুলনায় লাভবান হব।

সোনালীনিউজ/এনআর/এসআই
                                                                                                    

Wordbridge School
Link copied!