• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

৫২ ভাষার শহীদ মিনারে শ্রদ্ধা


মো: রনি মিয়াজী , পঞ্চগড় প্রতিনিধি: ফেব্রুয়ারি ২১, ২০২৩, ০৫:৫২ পিএম
৫২ ভাষার শহীদ মিনারে শ্রদ্ধা

পঞ্চগড়: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ৫২টি ভাষার প্রতি শ্রদ্ধা জানিয়ে নির্মাণ করা হয়েছে শহীদ মিনার। এবার সেই শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন উপজেলার সর্বস্তরের মানুষ।

জানা যায়, ২০২১ সালে সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে ৫২টি ভাষায় ‘মা’ শব্দ খচিত শহিদ মিনারের উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান। একটু ভিন্ন আঙ্গিকে নির্মিত এ শহীদ মিনারটি বিভিন্ন নৃ-গোষ্ঠী ও আঞ্চলিক উচ্চারণে মা শব্দটি স্থাপনের মাধ্যমে সব মায়ের প্রতি শ্রদ্ধা এবং সব মাটির প্রতি সম্মান প্রদর্শন করাসহ মনকে প্রসারিত করার সুযোগ করে দিয়েছে।

তারই ধারাবাহিকতায় এবার তেঁতুলিয়ায় উপজেলা প্রশাসনের উদ্যোগে তেঁতুলিয়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারটি সংস্কার করে পুন:নির্মাণ করা হয়।

সকল শহিদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে শহীদ মিনারটি দেখে আনন্দিত হন তেঁতুলিয়াবাসী। 

এছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা জানানো হয়।

তেঁতুলিয়া সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদ করিম সিদ্দিকী বলেন, বাঙালি জাতীয়তাবাদের মূল ভিত্তি হচ্ছে বায়ান্নর ভাষা আন্দোলন। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পেছনে ভাষা আন্দোলনের গুরুত্ব অনস্বীকার্য। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন হয়েছে এবং নতুন রূপের শহীদ মিনারটি দেখে আমাদের মাতৃভাষা বাংলার পাশাপাশি ৫২টি ভাষার প্রতি আমরা শ্রদ্ধা জানিয়েছি।

এবিষয়ে তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা জানান, ২১ ফেব্রুয়ারি যেহেতু আন্তর্জাতিক মাতৃভাষা দিবস তাই বিশ্বের সকল ভাষার প্রতি সম্মান ও শ্রদ্ধা জানাতেই আমরা এরকম একটা উদ্যোগ গ্রহণ করেছি। তেঁতুলিয়া সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে কেন্দ্রীয় শহীদ মিনারটি সংস্কার করে বিশ্বের বিভিন্ন ভাষার বর্ণমালা দিয়ে পুন:নির্মাণ করা হয়েছে। সব ভাষার প্রতি আমাদের শ্রদ্ধা ও ভালোবাসা তৈরি হোক এ ভাবনা থেকেই ৫২ ধরণের বর্ণমালা এখানে অলঙ্কিত করেছি। আশা করছি এটা দেখে অনেকের ভাষার প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা তৈরি হবে।

প্রত্যুষে মিনারের বেদিতে পুষ্পস্তবক অপর্ণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন, চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা, আলোচনা সভাসহ শহিদদের স্মরণে পাঁচ হাজার দুইশত মোমবাতি দিয়ে বিশাল আকৃতির শহীদ মিনার অঙ্কন করে তা প্রথম সন্ধ্যায় প্রজ্জ্বলনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!