• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অভাব কেড়ে নিয়েছে স্বাধীনের স্বাধীনতা


হাফিজুর রহমান আকাশ, কলাপাড়া প্রতিনিধি মে ১, ২০২৩, ১২:৩১ পিএম
অভাব কেড়ে নিয়েছে স্বাধীনের স্বাধীনতা

কুয়াকাটা সৈকতে পান-সিগারেট বিক্রেতা শিপন।

পটুয়াখালী: কেউ কেউ বাবাকে সহযোগিতা করতে, কেউবা আবার পরিবারের মুখে খাবার তুলে দিতে ঘোড়ার লাগাম ধরে, চায়ের ফ্লাস্ক হাতে নিয়ে বা ঝুড়িতে পান-সিগারেট নিয়ে সকাল থেকে রাত ১০টা পর্যন্ত কুয়াকাটা সৈকতে ঘুরছে ৮ থেকে ১৩ বছরের অর্ধ শতাধিক শিশু। সৈকতে কাউকে দেখলেই জিজ্ঞাসা করছে ঘোড়ায় উঠবেন, চা খাবেন, পান-সিগারেট লাগবে কি না। কেউ হ্যা বলছেন, কেউ আবার ফিরিয়ে দিচ্ছেন।

রোবাবর (৩০ এপ্রিল) বিকেলে সৈকতে কথা হয় একাধিক শিশুর সাথে। তার মধ্যে পান-সিগারেট বিক্রেতা শিপন জানায়, বাড়ি আজিমপুর, ছোট সময় বাবা মারা যান। মা মাছ ভাঙার কাজ করে সংসার চালাতেন। বর্তমান সময় সেই কাজও কমে গেছে তাই সংসার চালাতে মাকে সহযোগিতা করতে সৈকতে পান-সিগারেট বিক্রি করছে সে। সকালে পান-সিগারেট ক্রয় করে নেমে পড়েন সৈকতে। প্রতিদিন বিক্রি হয় হাজার খানেক টাকা। তার মধ্যে ব্যবসা থাকে ১০০ থেকে ১৫০টাকা। সবটুকুই তুলে দেন মায়ের হাতে।

ঘোড়ায় ঘুরানো স্বাধীন জানান, বাবা বোনাজি ঔষধ বিক্রি করে সংসার চালাতেন। ৩য় শ্রেণীতে পড়ত স্বাধীন। বর্তমান উর্ধ্বগতির বাজারে বাবার আয়ের টাকায় সংসার চলছে না। তাই নিজেও সহযোগিতা করছেন বাবাকে। প্রতিদিন তার আয় হয় ৮০০ থেকে ১০০০ টাকা। তা থেকে খইর-বুশির টাকা বাদ দিয়ে যা থাকে তা সমান ভাগে ভাগ হয়। অর্ধেক মহাজনের আর অর্ধেক তার। তবে সুযোগ পেলে আবারও লেখাপড়া করতে চায় স্বাধীন।

কুয়াকাটা সৈকতে ঘোড়সওয়ারি স্বাধীন।

কথা হয় কুয়াকাটা ট্যুর ম্যানেজমেন্ট এসোসিয়েশনের (কুটুম) সাধারণ সম্পাদক হোসাইন আমিরের সাথে। তিনি বলেন, কুয়াকাটা সৈকতে বিভিন্ন পেশায় প্রায় শতাধিক শিশু কাজ করে। পরিবারের উপার্জনক্ষম কেউ না থাকায় নিজেই সংসার চালাচ্ছেন।  কেউ বা আবার বাবাকে সহযোগিতা করতে কাজ করছেন। 

মহিপুর প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দিন বলেন, উপকূলের অধিকাংশ শিশুই পরিবারের টানাপোড়েনের মধ্য দিয়ে শিক্ষা থেকে ঝরে পড়ছে। অনেক সময় আর্থিক অনটনের মধ্যে থাকায় অভিভাবকরাও শিশুদের লেখাপড়ায় আগ্রহী হচ্ছে না। ফলে প্রাথমিক বিদ্যালয় থেকে ঝরে পড়ছে হাজার হাজার শিশু। আর এই শিশুরাই সমুদ্র সৈকত সহ দেশের বিভিন্ন স্থানে কাজ করছে। 

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!