• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পাবনায় বোরো ধান কাটা শুরু, বাম্পার ফলনের আশা 


পাবনা প্রতিনিধি  মে ৩, ২০২৩, ১১:৪৭ এএম
পাবনায় বোরো ধান কাটা শুরু, বাম্পার ফলনের আশা 

পাবনা: পাবনার চাটমোহরে শুরু হয়েছে চলতি মৌসুমের বোরো ধান কাটা। একইসাথে চলছে মাড়াইয়ের কাজ।

সরেজমিনে চাটমোহর উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বিস্তীর্ণ মাঠজুড়ে সবুজের মধ্যে সোনালী ধান। মাঠের পর মাঠ বাতাসে দোল খাচ্ছে এ সব বোরো ক্ষেত। আর এ দোলায় লুকিয়ে আছে কৃষকের রঙিন স্বপ্ন। ইতোমধ্যে জেলার অনেক এলাকায় শুরু হয়েছে আগাম জাতের বোরো ধান কাটা ও মাড়াইয়ের কাজ। বোরো ধান ঘরে তোলা নিয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষক ও কৃষাণীরা। 

অনেকেই মাঠেই ধান শুকিয়ে নিচ্ছেন। কেউ কেউ আবার ধান সিদ্ধ ও গরুর খড়ের জন্য কাঁচা ধানের খড় শুকাচ্ছেন। ধান চাষীদের বাড়িতে বাড়িতে চলছে উৎসবের আমেজ। আগামী ১০-১৫ দিনের মধ্যেই উপজেলার সর্বত্রই পুরোদমে শুরু হবে বোরো কাটা ও মাড়াইয়ের কাজ। এ ছাড়া বোরো আবাদে খরচ কম হওয়ায় এবং ভালো দাম পেলে লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন চাষীরা।

উপজেলার কৃষকরা বৈশাখের প্রচন্ড তাপদাহের মধ্যেই শুরু করেছেন আগাম জাতের বোরো ধান কাটা। প্রচন্ড খরতাপ আর ঝড় ও শিলা বৃষ্টি হতে পারে সে কারণেই কিছুটা আগে ভাগেই শুরু করেছেন ধান কাটা। চলতি বছর আবহাওয়া অনুকুলে থাকায় ফলনও ভালো হবে বলে আশা করছেন কৃষকরা।

চাটমোহর উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে চাটমোহর উপজেলায় ৯ হাজার ৬৩০ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে ২০ হেক্টর জমিতে বোরো ধান চাষ বেশি হয়েছে।

এখন পর্যন্ত এ উপজেলায় প্রায় ৩শ হেক্টর জমির ধান কর্তন হয়েছে। উপজেলায় ৭ হাজার কৃষককে হাইব্রিড ধানের বীজ ও ১ হাজার ২শ কৃষককে উফশী জাতের বোরো ধান বীজ ও সার প্রণোদনা দেওয়া হয়েছে। এছাড়াও ১০ টি বীজ উৎপাদন প্রদর্শনী প্লট রয়েছে। এ এলাকায় সাধারণত ব্রিধান-২৮, ২৯ এছাড়াও উন্নত ৫০, ৫৮, ৬৪, ৮১, ৮৪, ৮৯, ৯২, ৯৬সহ বঙ্গবন্ধু ১০০ জাতের ধান চাষ হচ্ছে। 

উপজেলার কৃষক আমির হোসেন সুমন জানান, বোরো ধানের চারা রোপন শুরু থেকে এখন পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকার কারনেই ফলন ভালো হয়েছে। চলতি মৌসুমে রোগ-বালাই নাই বললেই চলে। শুধু শেষের দিকে অত্যাধিক খরতাপের কারণে ধানের কিছুটা ক্ষতি হয়েছে ও জমিতে পানি সেচ দিত কষ্ট হয়েছে। আশা করছি এবার ধানের বাম্পার ফলন হবে। ঠিকমতো ধান কাটতে পারলে এবং প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার মনের স্বপ্নটা পূরণ হবে। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুম বিল্লাহ সোনালীনিউজকে বলেন, সবে মাত্র ধান কাটা শুরু হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবার ধানের বাম্পার ফলন হওয়ায় সম্ভাবনা রয়েছে। এখন আগাম জাতের ধান কাটা শুরু হয়েছে। আর ক’দিন পরে পুরোদমে শুরু হবে ধান কাটা। বড় ধরনের ঝড় বা শিলাবৃষ্টি না হলে বোরো ধানের বাম্পার ফলনসহ ন্যায্যমুল্য পাবেন কৃষকরা। আমাদের কৃষকেরা যেন ধানের ন্যায্য মূল্য পান সে জন্য বাজার মনিটরিং করা হবে।

সোনালীনিউজ/এসএইচ/এসআই

Wordbridge School
Link copied!