• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

বঙ্গবন্ধু সেতুতে এক দিনে ৩ কোটি ২৫ লাখ টাকা টোল আদায়


টাঙ্গাইল প্রতিনিধি জুন ২৭, ২০২৩, ০৯:৫৭ এএম
বঙ্গবন্ধু সেতুতে এক দিনে ৩ কোটি ২৫ লাখ টাকা টোল আদায়

টাঙ্গাইল: ঈদুল আজহা উপলক্ষে নাড়ির টানে গ্রামে ফিরতে শুরু করেছে উত্তরবঙ্গের মানুষ। এজন্য ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহনের অতিরিক্ত চাপ বৃদ্ধি পেয়েছে।

গতকাল সোমবার সকাল ৬টা থেকে আজ মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৪২ হাজার ৫৬০টি যানবাহন পারাপার হয়েছে। এতে ৩ কোটি ২৫ লাখ ৫১ হাজার ৪৫০ টাকা টোল আদায় হয়েছে বলে জানিয়েছে বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ (বিবিএ)।

বিবিএ সূত্রে জানা যায়, সেতুর পূর্ব টাঙ্গাইল অংশে গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৮১৭টি যানবাহন পারাপার হয়। তার বিপরীতে ১ কোটি ৬৬ লাখ ৯৪ হাজার ৯০০ টাকা টোল আদায় হয়েছে এবং সেতুর পশ্চিম সিরাজগঞ্জ অংশে ১৭ হাজার ৭৪৩টি যানবাহন পারাপার হয়েছে। এর বিপরীত টোল আদায় হয়েছে ১ কোটি ৫৮ লাখ ৫৬ হাজার ৫৫০ টাকা।

আজ মঙ্গলবার সকাল ৭টায় বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী মো. আহসানুল কবীর পাভেল এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ঈদের সময় স্বাভাবিকের তুলনায় কয়েকগুণ যানবাহন বেশি পারাপার হয়। এ কারণে যানজট এড়াতে উভয়পাড়ে অতিরিক্ত টোল বুথ বসানো হয়েছে।

প্রসঙ্গত, ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক দিয়ে উত্তরবঙ্গের ২৩টি জেলার যানবাহন চলাচল করে। স্বাভাবিকভাবে গড়ে ১৫-২০ হাজার যানবাহন সেতু দিয়ে পারাপার হয়। ঈদসহ বিভিন্ন উৎসবের ছুটিতে পরিবহনের সংখ্যা বেড়ে যায় কয়েকগুণ। যার ফলে এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত এই ১৪ কিলোমিটার সড়ক দুই লেন এবং অতিরিক্ত গাড়ির চাপে যানজট ও ভোগান্তি হয়ে থাকে।

সোনালীনিউজ/এম

Wordbridge School
Link copied!