• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নেত্রকোনায় ঝুঁকিপূর্ণ বুরুঙ্গা সেতু


নেত্রকোনা প্রতিনিধি আগস্ট ৯, ২০২৩, ১০:৩৮ এএম
নেত্রকোনায় ঝুঁকিপূর্ণ বুরুঙ্গা সেতু

নেত্রকোনা: জেলার সীমান্তবর্তী দুর্গাপুর পৌরশহরের বুরুঙ্গা খালের ওপর সেতুটির মাঝের অংশে দুই স্থানে বড় আকারের গর্তের সৃষ্টি হয়েছে। ঝুঁকিপূর্ণ পরিবেশে সেতুটির ওপর দিয়েই চলাচল করছেন এলাকাবাসী।

দুর্গাপুর পৌর শহরের বুরুঙ্গা খালের ওপরে নির্মিত সেতুর মাঝের অংশে দুই স্থানে বড় আকারের গর্তের সৃষ্টি হয়েছে। এতে সেতুর এই অংশ দিয়ে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। অবস্থা এতটাই খারাপ যে মাত্রাতিরিক্ত বালুবোঝাই ট্রাক ও লরি সেতুর ওপরে উঠলে সেতুটি কাঁপতে থাকে। দ্রুত সংস্কার করা না হলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয় ব্যক্তিরা।

পথচারীদের অভিযোগ, প্রায় এক মাস ধরে সেতুর এ অবস্থা থাকলেও এটি সংস্কারের উদ্যোগ নিচ্ছে না স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। তবে কর্তৃপক্ষ বলছে সেতুটির ধসে যাওয়া অংশ সংস্কার করা হবে।

উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, গত ফেব্রুয়ারি মাসে সোমেশ্বরী নদী থেকে বালু বোঝাই করে একটি ট্রাক পার হওয়ার সময় সেতুটির মাঝের এক স্থানে ধসে পড়ে বড় গর্তের সৃষ্টি হয়। এর পরদিন আবারও অতিরিক্ত ওজনের বালুবোঝাই ট্রাক ওপর উঠলে আরেকটি অংশে ধসের ঘটনা ঘটে। ওই সময় এলজিইডির উপজেলা কার্যালয়ের তত্ত্বাবধানে ভেঙে যাওয়া অংশে সিমেন্ট ও সুরকি দিয়ে ঢালাই দেওয়া হয়। কিন্তু মাসখানেক আগে আবারও ওই দুটি অংশে ধসের ঘটনা ঘটে। 

এখন ঝুঁকি জীবনের নিয়ে যানবাহন চলাচল করছে। অথচ প্রতিদিন ওই সেতুর ওপর দিয়ে প্রায় ১০ হাজার মানুষ যাতায়াত করে। স্কুল-কলেজে যাওয়া-আসা করে কয়েক শ শিক্ষার্থী। এ ছাড়া প্রতিদিন শতাধিক পর্যটক দুর্গাপুরের পাহাড়ে আসে। কিন্তু সেতুটি মেরামত না করায় বাস, ট্রাক, লরি, ব্যাটারিচালিত অটোরিকশা, সিএনজিচালিত অটোরিকশা, রিকশা, নছিমন, করিমনসহ ছোট–বড় যানবাহন এই অংশ দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে। অথচ সেতুর ঝুঁকিপূর্ণ স্থানে কোনো নিশাণাও টানানো নেই।

দুর্গাপুর সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান শাহানুর আলম বলেন, সেতুটি সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে। কিন্তু কোনো কাজ হচ্ছে না। আমি আর কি করতে পারি।

এলাকার বাসিন্দা তরিকুল ইসলাম জানান, প্রতিদিন হাজার হাজার মানুষ উপজেলা সদরে যাতায়াত করে এই সেতু পার হন। সেতুর ওপর দিয়ে ওভারলোড বালু ও পথরবোঝাই ট্রাক-লরি চলাচল করার কারণে সেতুটির বিভিন্ন অংশ ভেঙে গেছে। দ্রুত সংস্কার করা না হলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা হতে পারে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে উপজেলা এলজিইডির প্রকৌশলী খোয়াজুর রহমান বলেন, বুরুঙ্গা সেতু ভাঙার খবর পেয়েছি। ওই এলাকার কিছু সেতু ভারী যানবাহন চলাচলের কারণে দুর্বল হয়ে গেছে। সেতুটিতে সাত টনের ওপার মালামাল পার করার নিষেধ করা হলেও তা মানছে না। সংস্কারের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এ ছাড়া সেতুটি নতুন করে নির্মাণ করার জন্য একটি প্রকল্পের আওতায় দেওয়া হয়েছে।

সোনালীনিউজ/বি/এসআই

Wordbridge School
Link copied!