• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

হিলিতে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৭-৮ টাকা


হিলি (দিনাজপুর) প্রতিনিধি অক্টোবর ১৯, ২০২৩, ১২:৫৮ পিএম
হিলিতে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৭-৮ টাকা

ফাইল ছবি

দিনাজপুর: ভারতে মুল্যবৃদ্ধির অজুহাতে হিলি স্থলবন্দর দিয়ে আবারো বেড়েছে ভারতীয় পেঁয়াজের দাম। তিন দিনের ব্যবধানে পাইকারিতে দাম বেড়েছে কেজিতে ৭ থেকে ৮ টাকা। গত শনিবারে যে পেঁয়াজের দাম ছিল ৫১ থেকে ৫২ টাকায় সেই পেঁয়াজ বর্তমান বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬২ টাকায়। এদিকে ভারতে পেঁয়াজের দাম বাড়ায় দেশের বাজারে দাম বেড়েছে বলে জানান আমদানিকারকরা। অপরদিকে পেয়াজের দাম বাড়ায় বিপাকে পড়েছে পাইকাররা।

কয়েকজন বন্দরের পেঁয়াজ পাইকার বলেন, হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি স্বাভাবিক রয়েছে। তবে কয়েকদিনের তুলনায় পেঁয়াজের সরবরাহ অনেকটা বেড়েছে। কিন্তু পেঁয়াজের আমদানি বাড়লেও কমেনি দাম। তিন দিনের ব্যবধানে প্রতি কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ৭ থেকে ৮ টাকা। যে পেঁয়াজ তিন দিন আগে বন্দরে বিক্রি হয়েছিল ৫১ থেকে ৫৫ টাকায়, সেই পেঁয়াজ বর্তমান বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬২ টাকায়। আর নাসিক জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৮ টাকা কেজি দরে। 

আমদানিকারকরা বলছেন, কয়েকদিন পর পুজোর কারনে হিলি স্থলবন্দর ৭ দিন বন্ধ থাকবে, তাই ভারতের বাজারে পেঁয়াজের দাম বেশি তাই দেশের বাজারেও প্রভাব পড়েছে। তাছাড়া গাড়ীর ভাড়াও বেড়েছে। 

হিলি পানামাপোর্ট লিমিটেড জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন,  হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের  আমদানি স্বাভাবিক রয়েছে পেঁয়াজের আমদানি টাও বেড়েছে, পেঁয়াজ কাচাঁমাল তাই এটি যেন বাজারজাত করতে পারে আমদানিকারকরা তাই আমরা দ্রুত ছাড় করনের ব্যবস্থা করে থাকি।

কাষ্টমস সূত্রে, হিলি স্থলবন্দর দিয়ে চলতি সপ্তাহে ৫ দিনে পেঁয়াজ আমদানি হয়েছে ভারতীয় ২১৬ ট্রাকে ৬ হাজার ৩শ ৯২ মেট্রিকটন পেঁয়াজ। 

সোনালীনিউজ/এসআই/এসআই

Wordbridge School
Link copied!