• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

পালকি, গরু ও ঘোড়ার গাড়িতে করে বরযাত্রা


যশোর প্রতিনিধি ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ০৬:৫৯ পিএম
পালকি, গরু ও ঘোড়ার গাড়িতে করে বরযাত্রা

ছবি প্রতিনিধি

যশোর: পালকি, গরু ও ঘোড়ার গাড়িসহ ব্যান্ড বাজিয়ে বরযাত্রী নিয়ে বিয়ে করে আলোচনার কেন্দ্রে পরিণত হয়েছেন ঝিকরগাছা উপজেলার মালয়েশিয়া প্রবাসী এক যুবক। এমন ভিন্নধর্মী আয়োজন রাস্তার দুই পাশে দাঁড়িয়ে উপভোগ করে সাধারণ জনগণ।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) উপজেলার বাঁকড়া গ্রামের রফিকুল ইসলামের মেয়ে জান্নাতুল জান্নাতির সাথে খাটবাড়িয়া গ্রামের উসমান আলীর ছেলে রাসেল কবীরের বিয়ে হয়। ব্যান্ডদল, দুটি পালকি, একটি ঘোড়ার গাড়ি ও ১৪টি গরুর গাড়িতে বিয়ে করে বউ নিয়ে ঘরে ফেরেন ওই যুবক।

এ বিষয়ে বরের বন্ধু রাকিবুল হাসান টগর জানান, আধুনিক যুগে এই ধরণের বিয়ে দেখা যায় না। পালকি, ঘোড়া ও গরুর গাড়িতে বিয়ে এটা বাঙালির হারিয়ে যাওয়া সাংস্কৃতিক একটা ঐতিহ্য। এমন আয়োজন সবাইকে মুগ্ধ করেছে।

ইকবাল হোসেন জানান, সবাই এখন প্রাইভেটকার, মাইক্রোবাস ও বড় বাস নিয়ে বিয়ে করতে যান। তিনি ব্যতিক্রমী একটি কিছু করতে চেয়েছিলেন। সেই চিন্তা থেকে বিয়েতে এমন আয়োজন করেছেন।

বাঁকড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাস্টার আনিস-উর রহমান জানান, বিয়েতে তার দাওয়াত ছিল। ব্যতিক্রমী এই আয়োজনে শুধুমাত্র বর ও কন্যা পক্ষ না; এলাকার সবাই আনন্দিত। বাঙালির এই ঐতিহ্য ধরে রাখার দরকার। এর আগে সাদিপুর গ্রামে শুধু পালকি নিয়ে বিয়ে হয়েছিল। এবার পালকির সাথে ঘোড়া ও গরুর গাড়ি বাড়তি মাত্রা যোগ করেছিল।

ওয়াইএ

Wordbridge School
Link copied!