• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
তাপমাত্রায় রেকর্ড 

কুয়াকাটায় হোটেল থেকে বের হচ্ছে না পর্যটক 


কলাপাড়া প্রতিনিধি এপ্রিল ১৬, ২০২৪, ০৪:২২ পিএম
কুয়াকাটায় হোটেল থেকে বের হচ্ছে না পর্যটক 

কলাপাড়া: এ বছরের শুরু থেকেই তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে উপকূলের সাধারণ মানুষ। এমতাবস্থায় গত দুদিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পটুয়াখালীর কলাপাড়ায়। উপকূলবর্তী এ উপজেলায় ৪০.২ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে কলাপাড়া ঝড় সতর্কীকরণ রাডার স্টেশন। আজ এটিই দেশের সর্বোচ্চ তাপমাত্রা। বিষয়টি নিশ্চিত করেছেন কলাপাড়া ঝড় সতর্কিকরণ রাডার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল জব্বার শরীফ। অতিরিক্ত রোদের গরমে দিশেহারা হয়ে পড়েছে পর্যটকরা,সমুদ্র সৈকতের সাদা বালু দিয়ে বের হচ্ছে আগুনের ভাবসা। 

তীব্র রোদ আর ভ্যাপসা গরমে সবেচেয়ে বেশি বিপাকে পড়েছেন ফুটপাতের দোকানদার, ঠেলাগাড়িচালক, অটোরিকশাচালক, ভ্যান-সিএনজিচালক, সৈকতের ক্ষুদ্র ব্যবসায়ী সহ নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষগুলো। পাশাপাশি স্থানীয় বাসিন্দা ও পর্যটকরা পড়েছেন চরম বিপাকে। 

সৈকতে শরবত বিক্রেতা রুবেল হোসেন বলেন, অন্যান্য দিনের তুলনায় আজকে আমার বিক্রি অনেক বেশি। বিক্রি বেশি হওয়ার কারণ হচ্ছে অতিরিক্ত গরমে সবাই ঠান্ডা শরবত খাচ্ছে। আজকে এক বেলায় আমি প্রায় ৩০০ লেবুর শরবত বিক্রি করেছি। যদিও খুব কষ্ট হচ্ছে গরমে কিন্তু কাজতো করতেই হবে। 

কুয়াকাটা পৌর শহরে ভ্যানচালক চালক আলম মিয়া জানান, আমরা পরিশ্রম করে খেটে খাওয়া মানুষ, চাকা চললে খেতে পারি, না চললে না, প্রচণ্ড গরমে যাত্রী টানতে পারছি না। রোদে বারবার তৃষ্ণায় গলা শুকিয়ে যাচ্ছে। এ অবস্থায় হোটেল থেকেও পর্যটকরা বের হচ্ছেনা। এভাবে গরম পড়লে আমাদের ভ্যান চালানো বন্ধ করে দেয়া লাগবে।

কুয়াকাটা সৈকতে বেড়াতে আসা পর্যটক নোমান জানান, কুয়াকাটায় প্রচন্ড গরম অনুভব হচ্ছে। শরীর ঘেমে একাকার হয়ে যাচ্ছে। কোন উপায় না পেয়ে এখন ডাব খাচ্ছি। তাতেও তৃষ্ণা মিটছেনা। তবুও যেহেতু বেড়াতে আসছি বসে থেকে তো আর লাভ নেই। তাই সৈকতে গোসল করতে আসছি। 

ঢাকা থেকে কুয়াকাটায় বেড়াতে আসা পর্যটক ডা: তৃষ্ণা সাহা তনু বলেন, যদিও আজকের তাপমাত্রাটা অনেক বেশি কিন্তু ঘুরতে আসছি সেজন্য আসলে গরমের বিরক্তিটা মনে হচ্ছে না। তবে এ আবহাওয়াকে অবহেলা করলে চলবে না আমাদের এ অবস্থায় বেশি বেশি পানি খেতে হবে এবং সবার উচিৎ শরীরের খেয়াল রাখা। 

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর কলাপাড়া স্টেশনের টহল টিম ইনচার্জ ইলিয়াস হোসেন বলেন,পর্যটক ও সাধারন মানুষের নিরাপত্তায় ফায়ার সার্ভিসের একটি টহল টিম সব সময় প্রস্তুত থাকে। আরে ধারাবাহিকতায় আজকেও কুয়াকাটা সৈকতে আমাদের একটি টিম প্রস্তুত আছ। যেকোনো দুর্ঘটনা মোকাবেলায় আমরা কাজ করব। 

কলাপাড়া ঝড় সতর্কিকরণ রাডার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল জব্বার শরীফ বলেন, গতকাল ও আজ কলাপাড়ায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটি পটুয়াখালীর কলাপাড়া উপজেলার শুধু এবছরের সর্বোচ্চ তাপমাত্রা নয়, গত ৪৩ বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে উপকূলে বৃষ্টি হলে তাপমাত্রা অনেকটা কমে যাবে। উপকূলে আগামী ৭২ ঘণ্টার মধ্যে এলাকা দিয়ে যে কোন সময় ঝড়ো হাওয়া বা ঝড়ো বৃষ্টি বয়ে যেতে পারে।

Wordbridge School
Link copied!