• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

জয়পুরহাটে বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষাবাদও এবার সফলতার পথে


জয়পুরহাট প্রতিনিধি এপ্রিল ১৮, ২০২৪, ০৫:১৩ পিএম
জয়পুরহাটে বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষাবাদও এবার সফলতার পথে

জয়পুরহাট: জয়পুরহাটে বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষাবাদও এবার সফলতার পথে।বাণিজ্যিক ভাবে স্ট্রবেরি চাষ করে সফলতা দেখিয়েছেন জেলার সদর উপজেলার জামালপুর কালিপাড়া এলাকার চাষীরা। তবে মৌসুমের প্রথম দিকে একটু ভালো দাম পাওয়া গেলেও এখন শেষের দিকে দেড়-দুশ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে এই সুস্বাদু ও পুষ্টি গুণাগুনে সমৃদ্ধ ফল স্ট্রবেরি।

সরেজমিন দেখা গেছে জামালপুর কালিতলা গ্রামের কৃষক রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স শেষ করা শিক্ষার্থী দিলীপ কুমারের সাথে কথা বলে জানা গেছে, অন্যান্য ফসলের তুলনায় অধিক লাভের আশায় তিনি প্রতি বছর স্ট্রবেরি চাষ করেন।

চলতি মৌসুমেও সে আড়াই বিঘা জমিতে স্ট্রবেরি চাষ করেছেন। প্রতিদিন জমি থেকে গড়ে ৭০-৮০ কেজি স্ট্রবেরি তুলে বাজারে বিক্রি করেন।এবার প্রায় ৭ লাখ টাকার স্ট্রবেরি বিক্রি করেছেন বলে জানিয়েছেন চাষী দিলিপ কুমার।

এ জেলার স্ট্রবেরি জেলার বাইরে বিশেষ করে ঢাকা সহ ময়মনসিংহ, কুমিল্লা ও বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে পাঠানো হয়। বিষমুক্ত ভাবে চাষ করা স্ট্রবেরি প্রথম দিকে ১০০০ টাকা কেজি দরে বিক্রি হলেও সময়ের সাথে দামও কমতে থাকে। এখন পাইকারি বিক্রি হচ্ছে ছোট বড় সাইজ অনুযায়ী দেড়শ -২শ টাকা। বিভিন্ন এলাকা থেকে পাইকার এসে জমি থেকে নিয়ে যান এ স্ট্রবেরি। প্রতি বিঘা জমিতে স্ট্রবেরির চারা লাগানো যায় প্রায় ৫ হাজার ।স্ট্রবেরির চারা রোপণ করতে হয় নভেম্বর মাসে । ফেব্রুয়ারি থেকে ফল গাছে ফল আসা  শুরু করে। ৩ মাসের ফসল হিসেবে খরচের তুলনায় লাভটা অনেক বেশি।

ফেব্রুয়ারি থেকে এপ্রিল, এ তিন মাস মূলত স্ট্রবেরি বিক্রি হয়ে থাকে। প্রতি বিঘা জমিতে স্ট্রবেরি চাষে খরচ প্রায় দেড় লাখ টাকা হলেও স্ট্রবেরি বিক্রি হয় প্রায় চার লাখ টাকা পর্যন্ত  । দিলিপ কুমারের পাশা-পাশি একই এলাকার চাষী রেজাউল,  সুজাউল,আব্দুর রহমান,পলাশ ও মিন্ট এরা সবায় কেউ ২ বিঘা আবার ৩ বিঘা স্ট্রবেরি চাষ করে সফলতা পেয়েছেন বলেও জানিয়েছেন।

কৃষি বিভাগের পাশা-পাশি স্ট্রবেরি চাষে চাষীদের উন্নত জাতের বীজ ও কারিগরি সহায়তা প্রদান করা হচ্ছে বলে জানিয়েছেন, জেলার বে-সরকারি উন্নয়ন সংস্থা জাকস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো: নূরুল আমিন।

জেলার সদর উপজেলার জামালপুর এলাকা, আক্কেলপুর উপজেলার জামালগঞ্জ এলাকা ও পাঁচবিবি উপজেলার শিরট্টি ভারাহুত এলাকাতেও এবার বাণিজ্যিক ভাবে চাষ হয়েছে স্ট্রবেরি। জেলায় সরকারি ও বে-সরকারি সংস্থা গুলোর কারিগরি সহায়তায় এবার ১৪ হেক্টর জমিতে স্ট্রবেরি চাষ হয়েছে বলে জানিয়েছেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন। অধিক খাদ্য গুণাগুণে সমৃদ্ধ ফল স্ট্রবেরি চাষ করে পরিবারে  পুষ্টির চাহিদা  পুরণের পাশা-পাশি  বাজারে বিক্রি করে লাভবান হওয়ায় দিন দিন জেলায় স্ট্রবেরি চাষাবাদ বৃদ্ধি পাচ্ছে বলেও জানান এই কর্মকর্তা।    

এমএস

Wordbridge School
Link copied!