• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

ইঁদুরে দিশেহারা চাষীরা


রাজশাহী প্রতিনিধি জানুয়ারি ১৫, ২০১৭, ০৪:২৮ পিএম
ইঁদুরে দিশেহারা চাষীরা

রাজশাহী: আলু ক্ষেতে ব্যাপকভাবে ইঁদুরের আক্রমণ দেখা দিয়েছে। ক্ষেতে আলু পুষ্ট হওয়ার আগ মুহূর্তে ইঁদুরের আক্রমনে দিশেহারা হয়ে পড়েছে রাজশাহীর কৃষকরা। ইঁদুরের কবল থেকে রক্ষা পেতে সব ধরনের চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন কৃষক।

এর আগেও বরেন্দ্র অঞ্চলে আমন ধানক্ষেতে ব্যাপকভাবে ইঁদুরের আক্রমণ দেখা দিয়েছিল। ক্ষেতের পাকা ধান কেটে ফেলছিল ইঁদুর। এবার ইঁদুরের উপদ্রবে আলুক্ষেত নিয়ে বিপাকে পড়েছে এ অঞ্চলের চাষিরা।

রাজশাহী অঞ্চলের জেলা, উপজেলা ও মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা জানান, এ সময় মাঠে ধানসহ অন্য কোন ফসল না থাকায় ও বৃষ্টিপাত কম হওয়ায় এবার ইঁদুরের উপদ্রব বেড়েছে। তবে শুধু বিষ টোপ নয়, কলাগাছ, লাঠি কিংবা বাঁশের কঞ্চিতে পলিথিন বেঁধে দিলে ও রাতে ফসলের ক্ষেতে টায়ার পোড়ানোর পদ্ধতি ব্যবহার করলে ইঁদুর কিছুটা ভয়ে ক্ষেত ছেড়ে চলে যাবে। কৃষকদের এই রকমই পরামর্শ দেয়া হচ্ছে।

কৃষি বিভাগের হিসাব অনুযায়ী দেশে ইঁদুরের বছরে ক্ষতি হয় ৭০০ কোটি টাকারও বেশি ফসল। ২০১৪-১৫ সালে ইঁদুর দ্বারা মোট ৭২৩ কোটি ৭২ লাখ ৭ হাজার ৩৫৫ টাকার শুধু ধান, চাল ও গম ফসলের ক্ষতি হয়েছে। আন্তজার্তিক ধান গবেষণা ইনস্টিটিউটের ২০১৩ সালের এক গবেষণা মতে, বাংলাদেশে ইঁদুর ৫০ থেকে ৫৪ লাখ লোকের এক বছরের খাবার নষ্ট করে।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে তথ্য মতে, গত বছর জেলায় আলু চাষাবাদ হয়েছিল ৩৮ হাজার ৫১২ হেক্টর জমিতে। চলতি মৌসুমে তা ৫ হাজার হেক্টর বেড়ে রাজশাহী জেলায় আলু চাষ হচ্ছে ৪৩ হাজার ৪৮১ হেক্টর জমিতে। এছাড়াও রাজশাহী অঞ্চলের রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় আলু চাষাবাদ হচ্ছে আরো এক লাখ হেক্টরের উপরে।

রাজশাহী তানোর উপজেলার চিমনা গ্রামে আলু চাষী হানিফ দুলু জানান, চলতি মৌসুমে ১১ বিঘা জমিতে আলু চাষাবাদ করেছেন তিনি। অনুকুল আবহাওয়া থাকায় এবার ক্ষেতে আলু গাছ ভাল ভালই বেড়ে উঠেছে। আর কিছু দিনপর আলু পুষ্ট হবে,এর মধ্যেই ক্ষেতে ইঁদুরের আক্রমন দেখা দিয়েছে। আলুর পিলিতে ইঁদুর গর্ত করে গাছের গোড়া কেটে দিচ্ছে। বিষ টোপ দিয়ে কোন প্রতিকার মিলছেনা। এ অবস্থায় ইঁদুর নিয়ে বিপাকে পড়েছেন তিনি।

তানোর উপজেলার মুণ্ডুমালা পৌর এলাকা দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সমসের আলী জানান,  এই ইঁদুর গাছে এমনকি অনেক সময় পানির উপর খড়কুটো দিয়ে বাসা বেঁধে বসবাস করে। এই ইঁদুর দাঁতের বৃদ্ধি রোধ করার জন্য সামনে যা পায় কেটে তছনছ করে দেয়। আলু ক্ষেতে বাতাসে দোলে এমন পাতা যুক্ত ছোট কলা গাছ রোপন করে খুটির সঙ্গে পাতলা পলিথিন বেঁধে দিয়ে ইঁদুর তাড়ানোর পরামর্শ দেয়া হচ্ছে।

তিনি আরো বলেন, বাতাসের কলা পাতা নড়লে বা খুঁটির সঙ্গে বাঁধা পাতলা পলিথিন বাতাসে উড়লে ক্ষেতে লোকজন আছে ভেবে ক্ষতিকর এসব ইঁদুর অন্যত্র চলে যায়। এছাড়াও রাতে ক্ষেতের পাশে পুরনো টায়ার পুড়ালে তার গন্ধেও তারা ক্ষেত ছেড়ে পালায়। শুধু আলু ক্ষেতেই নয় বাসাবাড়ীতেও এ ধরনের ইঁদুরের উৎপাত লক্ষ্য করা গেছে সেখানেও এসব পদ্ধতি ব্যবহার করলে ভাল ফল পাওয়া যাবে বলে জানান এ কৃষি কর্মকর্তা।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক দেব দুলাল ঢালি জানান, ইঁদুর একটি জাতীয় সমস্যা। ইঁদুর যা খাই তার থেকে বেশি ফসল নষ্ট করে। তাই কৃষকদের পোকা দমনে যেমন পরামর্শ দেয়া হয় পাশাপাশি ইঁদুর দমনেও নানা পদ্ধতি ব্যবহার করে ইঁদুর তাড়ানোর পরামর্শ দেয়া হয়ে থাকে। কৃষি কর্মকর্তাদের পরামর্শ অনুযায়ী তাদের পদ্ধতি ব্যবহার করে ইঁদুরকে পুরোপুরি দমন করে ফেলতে হবে। যাতে তারা যেন আর বংশ বিস্তার করতে না পারে।
 
সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!