• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

আল জাজিরার সম্প্রচার বন্ধে রিটের আদেশ বিকেলে


আদলত প্রতিবেদক ফেব্রুয়ারি ১৭, ২০২১, ০২:২৩ পিএম
আল জাজিরার সম্প্রচার বন্ধে রিটের আদেশ বিকেলে

ফাইল ফটো

ঢাকা: আল জাজিরার সম্প্রচার বন্ধ এবং বাংলাদেশকে নিয়ে করা প্রতিবেদন ফেসবুক ও ইউটিউব থেকে সরানোর বিষয়ে করা রিটের ওপর মতামত গ্রহণের জন্য নিয়োগ দেয়া অ্যামিকাস কিউরির (আদালতের বন্ধু) মতামত তুলে ধরার পর অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও বিটিআরসির শুনানি শেষ হয়েছে। এরপর এ বিষয়ে আদেশ দেয়ার জন্য বিকেল তিনটায় সময় নির্ধারণ করেছেন হাইকোর্ট।

বুধবার (১৭ ফেব্রুয়ারি)  বিচারপতি মো: মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো: কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ আদেশের জন্য এ সময় নির্ধারণ করেন।

আজ আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। বিটিআরসির পক্ষে ছিলেন ব্যারিস্টার রেজা-ই রাকিব। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার এনামুল কবির ইমন।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি আদালতে ৬ জন অ্যামিকাস কিউরির মধ্যে ৫ জন অ্যামিকাস কিউরি আল জাজিরার সম্প্রচার বন্ধের বিপক্ষে মত দেন। এই ৫ জন হলেন, সিনিয়র  আইনজীবী এ জে মোহাম্মদ আলী,ফিদা এম কামাল,কামাল উল আলম,প্রবীর নিয়োগী ও শাহদীন মালিক। এই ৫ আইনজীবী   রিটটি গ্রহণযোগ্য নয় বলেও মতামত তুলে ধরেন। একজন অ্যামিকাস কিউরি বাংলাদেশে আল জাজিরা বন্ধের পক্ষের মত দেন। তিনি হলেন,সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু।

অ্যামিকাস কিউরি হিসেবে দায়িত্ব পাওয়া সিনিয়র আইনজীবী কামাল উল আলম বলেন,রিট আবেদনকারীর সংক্ষুব্ধ হওয়ার যৌক্তিকতা নেই। রিটটি গ্রহণযোগ্য নয়।

তবে তিনি বলেছেন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাষ্ট্রের প্রধান ব্যক্তিকে বিতর্কিত করা হলে রাষ্ট্রকেই বিতর্কিত করা হয়।

তিনি আরো বলেন, ঘণ্টাব্যাপী একটি প্রতিবেদন সম্প্রচার হলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম বলা হচ্ছে। অভিযোগ করা হচ্ছে। কিন্তু তার সঙ্গে কোনো যোগসূত্র দেখাতে পারলেন না বলেও মন্তব্য করেন তিনি।

এ জে মোহাম্মদ আলী আদালতে বলেন, বাংলাদেশে আল জাজিরার সম্প্রদার বন্ধ করা উচিত হবে না। এ বিষয়ে রিটটি গ্রহণযোগ্য নয় বলেও অভিমত দেন তিনি। এর আগে গত ৯ ফেব্রুয়ারি বাংলাদেশে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরা টেলিভিশন নেটওয়ার্কের সম্প্রচার বন্ধে ও অনলাইন প্লাটফর্ম থেকে ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন সরাতে হাইকোর্ট কোন আদেশ দিতে পারে কি না ও রিটের গ্রহণযোগ্যতার বিষয়ে  মতামত জানতে ৬ জন অ্যামিক্যাস কিউরি (আদালতের বন্ধু) নিয়োগ  দেন হাইকোর্ট।  

গত ৮ ফেব্রুয়ারি বাংলাদেশে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরা টেলিভিশন নেটওয়ার্কের সম্প্রচার বন্ধে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে সংবাদমাধ্যমটির প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেনপ্রতিবেদনটি ইউটিউব, টুইটার, ফেসবুকসহ সব অনলাইন প্লাটফর্ম থেকে অপসারণ করার নির্দেশনা চাওয়া হয়।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!