• ঢাকা
  • শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

আফতাবনগরে গরুর হাট বসানোর ইজারা স্থগিত


নিজস্ব প্রতিবেদক  মে ২২, ২০২৩, ০৭:৫৫ পিএম
আফতাবনগরে গরুর হাট বসানোর ইজারা স্থগিত

ঢাকা: এবার ঈদুল আজহা কেন্দ্র করে রাজধানীর আফতাবনগরে গরুর হাট বসানোর বিষয়ে দেওয়া ইজারার কার্যক্রম স্থগিত করে আদেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এ জায়গায় গরুর হাট বসানোর ইজারা দেওয়া কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন। আগামী সাতদিনের মধ্যে সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ সোমবার হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মাদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতের রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ড. মো. ইউনুছ আলী আকন্দ। শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সেলিম আযাদ। তার সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান (জামান), সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সামীউল আলম সরকার, সহকারী অ্যাটর্নি জেনারেল জুলফিয়া আক্তার ও সহকারী অ্যাটর্নি জেনারেল আশিক রুবায়েত।

এর আগে গত ১৫ মে পরিবেশ সংরক্ষণের দাবিতে আফতাবনগরে গরুর হাট না বসানোর নির্দেশনা চেয়ে রিট করেন ইউনুছ আলী আকন্দ। জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন তিনি। রিটে স্থানীয় সরকার মন্ত্রণালয় ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি), ডিএনসিসির প্রধান ভূমি কর্মকর্তা, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, ইস্টার্ন হাউজিং ও ঢাকা জেলা প্রশাসককে (ডিসি) বিবাদী করা হয়।

এর আগে গত ২ মে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের (স্থানীয় সরকার বিভাগ) পক্ষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ সাহে আলমের সই করা সম্পত্তি বিভাগ ইজারা/বিজ্ঞপ্তির মাধ্যমে দরপত্র ঘোষণা করেন। দরপত্রে ঈদুল আজহার দিনসহ পাঁচ দিন গরুর হাটের কথা উল্লেখ করা হয়।

এতে প্রথম পর্যায়ে দরপত্র বিক্রি ১৫ মে, আর ১৬ মে সাড়ে ১২টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত। এভাবে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ পর্যায়ে দরপত্র বিক্রির পর ১৯ জুন পর্যন্ত দরপত্রের বাক্স ও খাম খোলার পর প্রতিনিধিদের উপস্থিতিতে সর্বোচ্চ দরদাতাকে সিডিউল দেওয়া হবে।

সোনালীনিউজ/এম

Wordbridge School
Link copied!