• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

দুই দিনের মাথায় দানকরের ১২ কোটি টাকা পরিশোধ করলেন ড. ইউনূস


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৫, ২০২৩, ১০:১২ পিএম
দুই দিনের মাথায় দানকরের ১২ কোটি টাকা পরিশোধ করলেন ড. ইউনূস

ঢাকা: ১২ কোটিরও বেশি আয়কর বৈধ ঘোষণা করে দেওয়া রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে (লিভ টু আপিল) করা আবেদন আপিল বিভাগে খারিজের পর দুই দিনের মাথায় পুরো টাকা পরিশোধ করেছেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস।

মঙ্গলবার (২৫ জুলাই) উচ্চ আদালতের নির্দেশনার আলোকে নিজ নামে প্রতিষ্ঠিত তিনটি ট্রাস্টে দান করা টাকার বিপরীতে তিন করবর্ষ বাবদ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আরোপিত ‘দানকর’ এর ১২ কোটি ৪৬ লাখ ৭২ হাজার ৬০৮ টাকা পরিশোধ করেছেন এই অর্থনীতিবিদ। সাউথইস্ট ব্যাংক লিমিটেডের প্রিন্সিপাল শাখার পে-অর্ডারের মাধ্যমে এই টাকা পরিশোধ করা হয়েছে।

কর পরিশোধ শেষে ড. মুহাম্মদ ইউনূসের দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি মো. রুহুল আমিন সরকার উপ-কর কমিশনার বরাবর একটি চিঠি লিখেছেন। যেখানে তিনি বকেয়া কর পরিশোধের বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলা সূত্রে জানা যায়, ১৯৯০ সালের দানকর আইন অনুযায়ী ২০১১-২০১২ করবর্ষে মোট ৬১ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা দানের বিপরীতে প্রায় ১২ কোটি ২৮ লাখ ৭৪ হাজার টাকা কর দাবি করে ড. ইউনূসকে নোটিশ দেয় এনবিআর। একইভাবে ২০১২-২০১৩ করবর্ষে ৮ কোটি ১৫ লাখ টাকা দানের বিপরীতে প্রায় এক কোটি ৬০ লাখ টাকা দানকর দাবি করে আরেকটি নোটিশ পাঠায় রাজস্ব বোর্ড।

এছাড়াও ২০১৩-২০১৪ করবর্ষে ৭ কোটি ৬৫ হাজার টাকা দানের বিপরীতে প্রায় এক কোটি ৫০ লাখ টাকা কর দাবি করে আরেকটি নোটিশ দেওয়া হয়।

পরে ড. ইউনূস এনবিআরের ওইসব নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে মামলা করেন। এরপর শুনানি নিয়ে ২০১৪ সালে মামলার খারিজ করে দেন কর আপিল ট্রাইব্যুনাল। ফলে হাইকোর্টে পৃথক তিনটি আয়কর রেফারেন্স মামলা করেন ড. ইউনূস।

পরবর্তীতে গত ৩১ মে বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ ড. মুহাম্মদ ইউনূসের করা তিনটি মামলার রায়ে কর ফাঁকির বিষয়টি প্রমাণিত হওয়ায় তার দান করা অর্থের বিপরীতে এনবিআরকে ১২ কোটি টাকার বেশি কর দেওয়ার রায় দেন।

তবে রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে (লিভ টু আপিল) আবেদন করেন ইউনূস। সবশেষ গত রোববার (২৩ জুলাই) এনবিআরের ১২ কোটিরও বেশি আয়কর বৈধ ঘোষণা করে দেওয়া রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে (লিভ টু আপিল) করা নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের আবেদন খারিজ করেন আপিল বিভাগ। এতে হাইকোর্টের দেওয়া রায়ই বহাল থাকে। এরই ধারাবাহিকতায় আজ ‘দানকর’ এর ১২ কোটি ৪৬ লাখ ৭২ হাজার ৬০৮ টাকা পরিশোধ করলেন এই অর্থনীতিবিদ।

সোনালীনিউজ/এম

Wordbridge School
Link copied!