• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

২০১৩ সালের নাশকতার মামলায় নীরবসহ ৭ বিএনপিকর্মীর সাজা


আদালত প্রতিবেদক নভেম্বর ২০, ২০২৩, ০২:৫৮ পিএম
২০১৩ সালের নাশকতার মামলায় নীরবসহ ৭ বিএনপিকর্মীর সাজা

ঢাকা : দশম জাতীয় সংসদ নির্বাচনের আগের নাশকতার এক মামলায় যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নীরবসহ বিএনপির সাত নেতা-কর্মীকে আড়াই বছর করে কারাদণ্ড দিয়েছে আদালত।

ঢাকার মহানগর হাকিম শেখ সাদী সোমবার (২০ নভেম্বর) ঢাকার তেজগাঁও থানার এ মামলার রায় ঘোষণা করেন।

নীরব ছাড়া দণ্ডিত অপর আসামিরা হলেন- সাজেদুল ইসলাম সুমন ওরফে বাগা সুমন, গান্ডু শাহিন, বেল্লাল হোসেন, জাকির হোসেন, আনোয়ারুজ্জামান আনোয়ার ওরফে আনোয়ার কমিশনার ও আবু বক্কর সিদ্দিক।

কারাদণ্ডের পাশাপাশি তাদের সবাইকে দুই হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। ওই অর্থ না দিলে তাদের আরও সাত মাস কারাভোগ করতে হবে বলে এ আদালতের পেশকার মো. ইমরান জানান।

রায় ঘোষণার আগে কারাগার থেকে নীরবকে আদালতে হাজির করা হয়। রায়ের পর তাকে সাজা পরোয়ানা দিয়ে আবার কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত। অপর ছয় আসামি পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি সে সময় ভোট প্রতিহত করারও ঘোষণা দিয়েছিল। ২০১৩ সালে তাদের ডাকে প্রায়ই অবরোধ-হরতাল চলছিল। সে সময় যানবাহনে আগুন দেওয়া, বোমাবাজিসহ নাশকতার বিভিন্ন ঘটনায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে বহু মামলা হয়। নীরবদের এ মামলা তারই একটি।   

২০১৩ সালের মে মাসে বিএনপির হরতাল অবরোধ চলাকালে রাজধানীর তেজগাঁও থানা এলাকায় নাশকতার অভিযোগে এ মামলা করে পুলিশ। পরে নীরবসহ সাতজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়।

আদালত আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪৩৫ ধারায় অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেয়। সোমবার তার রায় এল।

এমটিআই

 

Wordbridge School
Link copied!