• ঢাকা
  • সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০
ইউনাইটেডে শিশুর মৃত্যু

রিটের বিষয়ে আদেশ আগামী সপ্তাহে


নিজস্ব প্রতিবেদক  ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০২:৩১ পিএম
রিটের বিষয়ে আদেশ আগামী সপ্তাহে

ঢাকা: খতনা করাতে গিয়ে রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় করা রিটের বিষয়ে শুনানি ও আদেশের জন্য আগামী সপ্তাহে দিন ঠিক করেছেন হাইকোর্ট।

রবিবার (১১ ফেব্রুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ও বিচারপতি আতাবুল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চে এই আদেশ দেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে প্রতিবেদন তুলে ধরেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়, সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আযাদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল আনিচ উল মাওয়া আরজু। রিটের পক্ষে আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ নিজেই শুনানি করেন। শুনানির সময় শিশুটির বাবা আদালতে উপস্থিত ছিলেন।

এর আগে গত ২৮ জানুয়ারি আয়ানের মৃত্যুর ঘটনা তদন্ত প্রতিবেদন হাইকোর্টে জমা দেয় স্বাস্থ্য অধিদপ্তর। প্রতিবেদনের বিভিন্ন দিক বিশ্লেষণ করে সেদিন আদলত এই তদন্ত প্রতিবেদনকে লোক দেখানো বলে মন্তব্য করেন।

এছাড়া শিশু আয়ানের প্রতি চিকিৎসকদের অবহেলা ছিল বলে উল্লেখ করেন আদালত। শিশুটির অ্যাজমা থাকার পরেও ইনজেকশন দিয়ে অজ্ঞান করা নিয়ে প্রশ্ন তুলে আদালত বলেন, বাইপাস সার্জারিতেও এতো ওষুধ লাগে না, যতটা আয়ানের খতনায় জন্য ব্যবহার করা হয়েছে।

ওই তদন্ত প্রতিবেদনে সরকারের অনুমোদনের পর হাসপাতাল চালুসহ ৪টি সুপারিশকে হাস্যকর বলেও মন্তব্য করেন হাইকোর্ট।

গত ৩১ ডিসেম্বর রাজধানীর সাতারকুল ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে খতনা করানোর জন্য ভর্তি করা হয় শিশু আয়ানকে। এরপর অপারেশন থিয়েটারে নিলে আর জ্ঞান ফেরেনি শিশুটির। টানা সাতদিন লাইফ সাপোর্টে থাকার পর ৭ জানুয়ারি রাতে আয়ানকে মৃত ঘোষণা করে ইউনাইটেড হাসপাতাল।

এমএস

Wordbridge School
Link copied!