• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

মৌলিক আইন বাংলায় করতে হাইকোর্টের আদেশ


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ০৩:৩১ পিএম
মৌলিক আইন বাংলায় করতে হাইকোর্টের আদেশ

ঢাকা : কমিটি গঠন করে দেশের প্রচলিত মৌলিক আইনগুলো বাংলায় করার বিষয়ে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

হাইকোর্টের আদেশ অনুযায়ী আইন মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি, আইন কমিশনের একজন প্রতিনিধি, বাংলা একাডেমির একজন প্রতিনিধি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের একজন প্রতিনিধি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের একজন প্রতিনিধি এই কমিটিতে থাকবেন। আগামী ৬ মাসের মধ্যে এই কমিটিকে আইনগুলো বাংলায় করার বিষয়ে অগ্রগতি প্রতিবেদন হাইকোর্টে দাখিল করতে বলা হয়েছে।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। আদেশের পর এই আইনজীবী বলেন, ‘দেশের প্রচলিত আইনগুলো ইংরেজিতে থাকায় রায় ও আদেশ ইংরেজিতে হয়ে থাকে। আইনগুলো বাংলায় হলে রায় ও আদেশ আক্ষরিকভাবেই বাংলায় দেয়া সম্ভব হবে।’

দেশের প্রচলিত মৌলিক আইন বাংলায় প্রণয়ন ও প্রকাশ করতে একটি রিট করেন সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী। ওই ১০ আইনজীবী হলেন- মোস্তাফিজুর রহমান, মীর ওসমান বিন নাসিম, মো.আসাদ উদ্দিন, মোহা. মুজাহিদুল ইসলাম, মো. জোবায়েদুর রহমান, মো. আব্দুস সবুর দেওয়ান, আল রেজা মো. আমির, আব্দুল্লাহ হিল মারুফ ফাহিম, জি এম মুজাহিদুর রহমান ও মো. জহিরুল ইসলাম।

দেশের মৌলিক আইনগুলোর মধ্যে রয়েছে- দণ্ডবিধি, ১৮৬০, সাক্ষ্য আইন, ১৯৭২ চুক্তি আইন, ১৮৭২ সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭, সিভিল কোর্টস অ্যাক্ট, ১৮৮৭, সম্পত্তি হস্তান্তর আইন, ১৮৮২, ফৌজদারি কার্যবিধি, ১৮৯৮ দেওয়ানি কার্যবিধি, ১৯০৮ এবং তামাদি আইন, ১৯০৮।

এমটিআই

Wordbridge School
Link copied!