• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
শ্রম আইনে সাজা

২৩ মে পর্যন্ত জামিন পেলেন ড. ইউনূস


আদালত প্রতিবেদক এপ্রিল ১৬, ২০২৪, ১২:২৫ পিএম
২৩ মে পর্যন্ত জামিন পেলেন ড. ইউনূস

ঢাকা : শ্রম আইন লঙ্ঘনের মামলায় ৬ মাসের সাজাপ্রাপ্ত নোবেল বিজয়ী ও গ্রামীণ টেলিকমের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. ইউনূসসহ প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ৪ জনকে আগামী ২৩ মে পর্যন্ত জামিন দিয়েছেন শ্রম আপিল ট্রাইবুনাল। একইসঙ্গে সাজার বিরুদ্ধে আপিলের শুনানির জন্য একইদিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (১৬ এপ্রিল) জামিনে থাকা ড. ইউনূসসহ চারজন শ্রম আপিল ট্রাইবুনালে জামিন বর্ধিত করণের আবেদন করেন।

এদিন আপিলের ওপর শুনানির দিন ধার্য ছিল। দুই পক্ষের আইনজীবিদের শুনানি শেষে শ্রম আপিল ট্রাইবুলের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) এম এ আওয়াল জামিন বর্ধিত করণের আদেশসহ আপিলের শুনানির জন্য ২৩ মে ধার্য করেন।

ড. ইউনুসসহ চারজনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আবদুল্লাহ আল মামুন। আর মামলার বাদী কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান।

প্রসঙ্গত, গ্রামীণ টেলিকমের শ্রমিককল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা এবং গণছুটি নগদায়ন না করার অভিযোগে গত ১ জানুয়ারি ড. ইউনূস, প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আশরাফুল হাসান এবং দুই পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহানকে ছয় মাস করে কারাদণ্ড ও অর্থদণ্ডাদেশ দেয় ঢাকার তৃতীয় শ্রম আদালত।

এ রায়ের বিরুদ্ধে চারজনের আপিল ২৮ জানুয়ারি শুনানির জন্য গ্রহণ করে তাদের জামিন দেয় শ্রম আপিল ট্রাইব্যুনাল। একই সঙ্গে আপিল নিষ্পত্তি পর্যন্ত শ্রম আদালতের দেওয়া কারাদণ্ডের রায় স্থগিত করে ট্রাইব্যুনাল। রায় স্থগিতের বিরুদ্ধে বাদীপক্ষ কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের করা আবেদনের ওপর শুনানি নিয়ে ওই আদেশের ওপর স্থগিতাদেশ ও এর বৈধতা নিয়ে রুল দেয় হাইকোর্ট।

গত ১৮ মার্চ রুলের শুনানি শেষে হাইকোর্ট এক রায়ে সাজা স্থগিতের আদেশ বাতিল ঘোষণা করে বলে, আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চারজনকে দেওয়া দোষী সাব্যস্তকরণ আদেশ কার্যকর থাকবে। যতক্ষণ তারা জামিনে থাকবেন তাদের সাজা ও অর্থদণ্ড স্বয়ংক্রিয়ভাবে স্থগিত থাকবে।

এমটিআই

Wordbridge School
Link copied!