• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার পুনঃতদন্ত চান খালেদা


আদালত প্রতিবেদক মার্চ ৭, ২০১৭, ১২:০৭ পিএম
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার পুনঃতদন্ত চান খালেদা

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার পুনঃতদন্ত চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

মঙ্গলবার (৭ মার্চ) পুরান ঢাকার বকশীবাজারস্থ কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত অস্থায়ী ঢাকার তিন নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদারের আদালতে এ আবেদন করেন তার আইনজীবী আব্দুর রেজ্জাক খান। এর বিরোধিতা করেছেন দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল। আগামীকাল (৮ মার্চ) বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

জানতে চাইলে জাকির হোসেন বলেন, ‘আবেদনে আমরা বলেছি, এ মামলা তদন্ত কর্মকর্তা সঠিকভাবে তদন্ত করেননি। কেননা জিয়া অরফানেজ ট্রাস্টের জন্য ১৯৯১ সালে তৎকালীন কুয়েতের আমির চার কোটি ৪৪ লাখ ৮১ হাজার ২১৬ টাকা অনুদান দিয়েছিলেন। ওই অনুদানের সত্যতা নিশ্চিত করে কুয়েতের বর্তমান আমির ও কুয়েতের দূতাবাস থেকে একটি চিঠি দেয়া হয়েছে।’

জাকির আরো বলেন, ‘মামলার তদন্ত কর্মকর্তা হারুনুর রশিদ মিথ্যা তদন্ত করে বলেছেন, ওই টাকা সৌদি আরব থেকে আনা হয়েছে এবং অনিয়ম হয়েছে, যা একটি মিথ্যা প্রতিবেদন। তাই বেগম জিয়া এ মামলার পুনঃতদন্ত চেয়ে আবেদন করেছেন। গত ২ ফেব্রুয়ারি বিচারিক আদালত আবু আহমেদ জমাদার খালেদা জিয়ার এ আবেদন নামঞ্জুর করে আদেশ দিয়েছিলেন। ওই আদেশের বিরুদ্ধে আমরা হাইকোর্টে আবেদন করি।’

জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া, তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় একটি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মামলায় খালেদা জিয়া ও তারেক রহমান ছাড়া অন্য আসামিরা হলেন—মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!