• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

টিকা নিয়ে বড় প্রতারণার ফাঁদ


নিজস্ব প্রতিনিধি আগস্ট ২৯, ২০২১, ১১:৫১ এএম
টিকা নিয়ে বড় প্রতারণার ফাঁদ

ফাইল ছবি

ঢাকা : মহামারি নিয়ন্ত্রণে বিভিন্ন হাসপাতালে সরকারিভাবে বিনামূল্যে দেওয়া হচ্ছে করোনার টিকা। শুরুতে করোনার টিকা নিয়ে বিভিন্ন অনিয়ম থাকলেও এবার যুক্ত হয়েছে প্রতারণার ফাঁদ। বিদেশগামীদের অসহায়ত্বের সুযোগ নিয়ে টাকার বিনিময়ে বিক্রি হচ্ছে মডার্না, ফাইজার এবং সিনোফার্মের ভ্যাকসিন।

জানা গেছে, সাড়ে তিন হাজার টাকা দিলেই মিলবে সিনোফার্মের টিকা। আর সাড়ে পাঁচ হাজার টাকায় পাওয়া যাবে মডার্না বা ফাইজারের টিকা। শুধু তাই নয়, এই চক্রের কোনো সদস্যকে টাকা দিলে মিলে যায় টিকা নিশ্চিতকরণের এসএমএসও।
 
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরীবাগে টিকা কেন্দ্রের গেটে বড় করে লেখা এসএমএস ছাড়া কাউকে টিকা দেওয়া হবে না। অথচ অনেক প্রবাসী নিবন্ধনের পরেও এসএমএস পাচ্ছেন না। এসএমএস না পাওয়ার কারণ খুঁজতে গিয়ে পাওয়া যায় টিকা বিক্রি চক্রের সন্ধান। টাকা হলেই মিলে এসএমএস আর মডার্না, ফাইজারসহ চাহিদামতো টিকা।
 
প্রতারকের ফাঁদে পড়া একজনের মাধ্যমে ক্রেতা সেজে কথা হয় টিকা বিক্রেতার সঙ্গে। প্রতারক ইমরানের মোবাইল নম্বরে ফোন দিয়ে বলা হয়, আমি সৌদি আরব যেতে চাচ্ছি। সৌদি আরবে তো এখন সিনোফার্মের টিকা নিয়ে কোনো আপত্তি জানাচ্ছে না। তাহলে সিনোফার্মের দাম কত নেবেন।

ফোনের অপর প্রাপ্ত থেকে ইমরান নামের ভ্যাকসিন বিক্রেতা ও এসএমএস প্রেরণকারী প্রতারক জানায়, আমি ভাই সিনোফার্ম বুঝি না। আমি যদি রেজিস্ট্রেশন করে দেই, তাহলে আপনি মডার্নাও পাইতে পারেন, আবার ফাইজারও পাইতে পারেন। কারণ ৫০ হাজারের ভ্যাকসিনের তুলনায় মানুষ এক লাখ। এ সময় তিনি সিনোফার্মের টিকার জন্য সাড়ে তিন হাজার টাকা দাবি করেন। বিকাশে টাকা পাঠালেই মোবাইলে এসএমএস চলে আসার কথা জানান তিনি। পরে আরো একজন ক্রেতা সেজে কথা বললে প্রতারক জানায়, বঙ্গবন্ধু মেডিকেলে মডার্না শেষ, মুগদা হাসপাতাল থেকে দেওয়া যাবে।

প্রতারকের সাথে আলাপ করে অনুমান করা যায়, এক হাসপাতালেই নয়, অনেক হাসপাতালেই টিকা বিক্রির চক্রটি সক্রিয়। টিকা বিক্রেতা চক্রটি ধরতে প্রশাসনের দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানান ভুক্তভোগীরা।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!