• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ডাচ-বাংলা ব্যাংকের টাকা ছিনতাই

ডাচ-বাংলার ছিনতাই হওয়া টাকার একাংশ উদ্ধার, গ্রেপ্তার ৮


নিজস্ব প্রতিবেদক মার্চ ১২, ২০২৩, ০২:০৫ পিএম
ডাচ-বাংলার ছিনতাই হওয়া টাকার একাংশ উদ্ধার, গ্রেপ্তার ৮

ঢাকা : ডাচ-বাংলা ব্যাংকের ছিনতাই হওয়া সোয়া এগারো কোটি টাকার দুই কোটি ৫৩ লাখ ৯৯ হাজার টাকা উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (গোয়েন্দ) হারুন অর রশীদ।

রোববার(১২ মার্চ) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। গ্রেপ্তাররা হলেন- মো. সানোয়ার হাসান (২৮), মো. ইমন ওরফে মিলন (৩৩), মো. আকাশ মাদবর (২৫), সাগর মাদবর (২২), মো. বদরুল আলম (৩৩), মো. মিজানুর রহমান (২০), মো. সনাই মিয়া (২৮) ও এনামুল হক বাদশা (২৬)।

তিনি বলেন, উত্তরার তুরাগ এলাকায় ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের সোয়া ১১ কোটি ছিনতাইয়ের ঘটনায় আমরা বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করছি। এখনো অভিযান অব্যাহত রয়েছে। ঘটনার দিন সন্ধ্যায় ডিবি পুলিশের একটি দল রাজধানীর খিলক্ষেত এলাকায় অভিযান পরিচালনা করে ৩ কোটি ৮৯ লাখ ৫০ হাজার টাকা উদ্ধার করে।

এরপর বিভিন্ন সূত্র ও গোয়েন্দা কার্যক্রমের ভিত্তিতে শনিবার (১১ মার্চ) রাতে মিরপুর গোয়েন্দা ও  উত্তরা গোয়েন্দা বিভাগ পৃথকভাবে ঢাকা, ঢাকার আশপাশ, সিলেটের সুনামগঞ্জসহ বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে ব্যাংকের টাকা ছিনতাইয়ের ঘটনায় জড়িত মোট আট জনকে গ্রেপ্তার করে। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে দুই কোটি ৫৩ লাখ ৯৯ হাজার টাকা উদ্ধার করা হয়।

অভিযান ও টাকা উদ্ধার সম্পর্কে হারুন বলেন, প্রথমে রাজধানীর বনানী থেকে সানোয়ার হোসেন নামে একজনকে গ্রেপ্তার করা হয়। পরে তার হেফাজত থেকে ১ কোটি ১৪ লাখ ৫১ হাজার টাকা উদ্ধার করা হয়। একই সঙ্গে তার দেয়া তথ্যের ভিত্তিতে বনানী হতে ইমনকে গ্রেপ্তার করা হয়। এরপর তার জোয়ার সাহারার বাসা থেকে উদ্ধার করা হয় ৩২ লাখ ৪৭ হাজার ৫০০ টাকা। ঢাকার উত্তরা থেকে আকাশ ও সাগর নামে দুজনকে গ্রেপ্তারের পর ১ কোটি সাত লাখ টাকাসহ ছিনতাই কাজে ব্যবহৃত একটি প্রাইভেটকার জব্দ করা হয়।

ডিবির অপর একটি দল সিলেটের সুনামগঞ্জে অভিযান পরিচালনা করে চারজনকে গ্রেপ্তার করে। গ্রেপ্তাররা হলেন- বদরুল আলম, মিজানুর রহমান, সনাই ও এনামুল হক বাদশা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তাররা জানায়, গত ৮ মার্চ সিলেট যাবার কথা বলে একটি হায়েস মাইক্রো বাস ভাড়া করা হয়। ডাকাতদের কথামতো হায়েস গাড়িটির চালক কুর্মিটোলা বাসস্ট্যান্ডের কাছে এলে পেছনের সিট ঠিক করার কথা বলে পা বেঁধে এখানে ফেলে রাখা হয়, এরপর ওই গাড়িটির নিয়ন্ত্রণে নিয়ে ডাচ বাংলা ব্যাংকের টাকা বহনকারী মানি প্লান্ট লিঙ্ক প্রা. লি. এর গাড়ি ফলো করতে থাকে।

হারুন বলেন, ডাকাত দল দীর্ঘদিন ধরে মানি প্লান্ট লিঙ্ক প্রা. লি. এর টাকা বহনকারী গাড়ি অনুসরণ করে আসছিল। তারা জানতো টাকা বহন করার ক্ষেত্রে মানি প্লান্ট লিঙ্ক প্রা. লি. এর কোনো সিকিউরিটি ও অস্ত্র ছিল না।

তিনি আরও জানান, মিরপুর ডিওএইচএস এলাকা থেকে ডাকাত দল ডাচ বাংলা ব্যাংকের টাকা বহনকারী মানি প্লান্ট লিঙ্ক প্রা. লি. এর গাড়ি অনুসরণ শুরু করে। একবার সামনে একবার পেছনে এভাবে চলতে থাকে। এভাবে ডাকাত দলের ভাড়া করা হায়েস গাড়ি তুরাগের নির্জন স্থানে পৌঁছার পর দুই গাড়ির ধাক্কা লাগে। 

এই অজুহাতে গাড়ি থেকে ডাকাত দল নামে ও তাদের মধ্যে কথা কাটাকাটি শুরু হয়। তারা মানি প্লান্ট লিঙ্ক প্রা.লি. এর গাড়ি থেকে কয়েকজনকে নামিয়ে গাড়ির নিয়ন্ত্রণ নিয়ে দূরে চলে যায়। এরপর গাড়িতে থাকা ম্যানেজারকে ধাক্কা দিয়ে তারা টাকার ট্রাঙ্কসহ নিজেদের হায়েস গাড়ি নিয়ে ৩০০ ফিটের নির্জন এলাকার দিকে চলে যায়।

হারুন বলেন, গ্রেপ্তাররা জিজ্ঞাসাবাদে জানিয়েছে- ডাকাতরা সেখানে দুটি টাকার ট্রাংক ভেঙে দুটি চাউলের বস্তা ও পাঁচটা ব্যাগ ভর্তি করে। বাকি দুই ট্রাঙ্কের টাকা দেখে তারা ভয় পেয়ে যায়। কোনো ব্যাগ না থাকায় টাকা ও ট্রাংক ফেলে পালিয়ে যায়। ড্রাইভারের সিটের ওপরে একটা ফেলে ও নিজেরা কাপড়চোপড় পরিবর্তন করে ফেলে চলে যায়। অবশিষ্ট ব্যাগটি হায়েসের ড্রাইভার সুস্থ হয়ে নিজ হেফাজতে নেয়। এছাড়া সে ট্রাংক থেকে অবশিষ্ট টাকা ভরে ভাইয়ের হেফাজতে দেয়। পরবর্তীতে তাদের স্বীকারোক্তি অনুযায়ী- বাসা থেকে ১ কোটি সাত লাখ টাকা উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, গ্রেপ্তার আসামিদের ১০ দিনের রিমান্ডে আবেদন করা হয়েছে। রিমান্ডে এনে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হবে।

হারুন বলেন, এই ঘটনায় অনেকেই টাকা তছরুফ করার চেষ্টা করেছে। ছিনতাইকারীরা এত টাকা দেখে সব নিতে পারেনি। তারা কিছু টাকা নিয়ে চলে যায়। বাকি টাকা গাড়িতে ফেলে চলে যায়। এরপর যেই ড্রাইভারকে হাত পা বেঁধে রেখে গিয়েছিলো ছিনতাইকারীরা। সেই ড্রাইভার এসব থেকে ছাড়া পাওয়ার পর সোয়া কোটি টাকার মতো সরিয়ে ফেলে। তাই এখনই সব বিষয়ে বলা যাচ্ছে না। সব কিছু বলতে আরো সময় লাগবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!