• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অসুস্থ ও বয়স্ক ব্যাংক কর্মকর্তাদের হোম অফিস করার নির্দেশ


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৬, ২০২১, ০৪:৪৪ পিএম
অসুস্থ ও বয়স্ক ব্যাংক কর্মকর্তাদের হোম অফিস করার নির্দেশ

ফাইল ছবি

ঢাকা: অসুস্থ ও বয়স ৫০ ঊর্ধ্ব কর্মকর্তাদের হোম অফিস করার নির্দেশনা দিয়েছে চলছে ব্যাংকের কার্যক্রম। স্বাস্থ্যবিধি মেনে কঠোর নিষেধাজ্ঞা মেনে অন্যান্য দিনের তুলনায় কম গ্রাহকের উপস্থিতিতে ব্যাংকে দ্বিতীয় দিনের লেদেন শেষ হয়েছে।

মঙ্গলবার (৬ এপ্রিল) কয়েকটি সরকারি-বেসরকারি ব্যাংকিংকের কার্যক্রম চলে। তবে গ্রাহকের উপস্থিতি  অন্যান্য দিনের তুলনায় কম। অন্যান্য দিনের তুলনায় কম লেনদেন হয়েছে।

একটি বেসরকারি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, স্বাস্থ্যবিধি মেনে গ্রাহকদের সেবা দিচ্ছি। লকডাউনেও ব্যাংকের কার্যক্রম আগের মতো রয়েছে।  তবে ব্যাংক কর্মকর্তা যারা অসুস্থ এবং যাদের বয়স ৫০ উর্ধেব তাদের অফিসে না আসার জন্য বলা হয়েছে।  নির্দেশনা অনুযায়ী তাদের কষ্ট হচ্ছে তারপরও  ব্যাংকের কার্যক্রম চালাচ্ছেন।   করোনার মহামারির স্বাস্থ্যবিধির যে নির্দেশনা রয়েছে মাক্স, হেন্ডস্যানিটাইজার, দূরত্ব বজায় রেখে তাদের সেবা  চলছে। 

গ্রাহকদের  ব্যাংকে ঢোকার সময় স্বাস্থ্যবিধি ঠিকভাবে মানছেন কিনা সে বিষয়ে   খেয়াল রাখা হচ্ছে। বলেন যেহেতু ব্যাংকের শাখাটি  বসতি  এবং কর্মাসিয়াল এলাকায়  সে কারণ এখানে গ্রাহকের সংখ্যা আগের মতই আছে।  তবে সরকারের নির্দেশনা অনুযায়ী কাজ করছেন বলেও জানান  তিনি।

ব্যাংক কর্মকর্তাদের কর্মস্থরে আসার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রাইভেট ব্যাংক বেতন ভালো তাই অনেকে সিএনজি নিয়ে আসে আবার যে সব কর্মকর্তার ব্যাক্তিগত গাড়ি রয়েছে তাদের পাশাপাশি যারা বসবাস করেন  আসার পথে তাদের নিয়ে  আসার নির্দশও  দিয়েছেন এ কর্মকর্তা। গ্রাহকরা যেন কোন ধরনের ভোগান্তির শিকার না হয় সে বিষয়ে মাথায় রেখে কাজ করছেন।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী করোনাকালে গ্রাহকদের ব্যাংকে আসার চেয়ে অনলাইন, এটিএম বুথ, মোবাইল ব্যাংকিং ব্যবহার করতে উৎসাহ দিচ্ছি।  করোনাভাইরাসের সংক্রমণ থেকে গ্রাহকরা যেমন রক্ষা পাবে তেমনই ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরাও নিরাপদে থাকবে বলেও জানান তারা।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রবিবার (৪ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ব্যাংকিং লেনদেন চলে।

 লেনদেন-পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য ব্যাংক খোলা থাকবে বেলা দুইটা পর্যন্ত। এ নির্দেশনা কার্যকর থাকবে আগামী ১১ এপ্রিল পর্যন্ত।  

অনলাইনে জমা ও উত্তোলন সুবিধা চালু রয়েছে, দুই কিলোমিটারের মধ্যে এমন একাধিক শাখা থাকলে ব্যাংকগুলো একটি শাখা চালু রাখতে পারবে।

সোনালীনিউজ/আরএইচ

Wordbridge School
Link copied!