• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

রড-সিমেন্টের দাম কমবে


নিজস্ব প্রতিবেদক জুন ৩, ২০২১, ১০:১৬ পিএম
রড-সিমেন্টের দাম কমবে

ঢাকা: ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সিমেন্ট ও স্টিল শিল্পে আগাম কর প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। এর ফলে রড-সিমেন্টসহ বেশ কিছু নির্মাণ সামগ্রীর দাম কমবে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন। অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবে বলা হয়, বাজেটে সিমেন্ট ও স্টিল শিল্পে আগাম কর প্রত্যাহার করার কারণে সিমেন্ট, স্টিল, রড ইত্যাদি নির্মাণ সামগ্রীর দাম কমবে।  পাশাপাশি লৌহজাত পণ্য প্রস্তুতে ব্যবহার্য কতিপয় কাঁচামাল, স্ক্র্যাপ ভেসেল ও পিভিসি, পিইটি রেজিন উৎপাদনের ক্ষেত্রে ব্যবহৃত ইথানল গ্লাইকোলসহ বিভিন্ন পণ্যে আগাম কর অব্যাহতি দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এদিন বিকেল ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে বাজেট বক্তৃতার মাধ্যমে প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার তৃতীয় বাজেট।

দেশের ইতিহাসের সবচেয়ে বড় ঘাটতি বাজেট হতে যাচ্ছে ৫০তম এ বাজেট।  ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার আলোচিত এই বাজেটে অনুদানসহ ঘাটতির পরিমাণ দাঁড়াচ্ছে ২ লাখ ১১ হাজার ১৯১ কোটি টাকা। যা জিডিপির ৬ দশমিক ১ শতাংশ।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!