• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

আলু নিয়ে বিপাকে চাষী ও ব্যবসায়ীরা


নিজস্ব প্রতিনিধি আগস্ট ২৫, ২০২১, ০২:০২ পিএম
আলু নিয়ে বিপাকে চাষী ও ব্যবসায়ীরা

ফাইল ছবি

ঢাকা : বাংলাদেশে চলতি ২০২১ মৌসুমে ১ কোটি ১০ লাখ টন আলু উৎপাদন হয়েছে। গত ২০২০ মৌসুমে যা ছিল প্রায় ৯০ লাখ টন। কৃষকরা নায্য দাম পাওয়ায় অধিক জমিতে আলু চাষ, দীর্ঘায়িত শীতকাল, আলুর ক্ষেতে রোগবালাই কম থাকায় এবার আলুর বাম্পার ফলন হয়েছে। বছরের শুরুতে দেশের হিমাগারগুলোতে প্রায় ৫৫ লাখ টন ভোগ্য, বীজ, শিল্পে ব্যবহৃত ও রফতানিযোগ্য আলু সংরক্ষণ করা হয়। আগামী দুই মাসে মজুদ আলুর মাত্র ২০ শতাংশ বিপণন হতে পারে। এর সঙ্গে বীজআলুর পরিমাণ বাদ দিলেও হিমাগারে পড়ে থাকছে প্রায় ২৫ লাখ টন। বাজারদর নিম্নমুখী থাকায় হিমাগার থেকে এসব আলু খালাস হচ্ছে না। এ অবস্থায় চলতি বছর শেষে ২০ লাখ টন আলু নষ্ট হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন (বিসিএসএ)। এই সংকট কাটাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারের বিভিন্ন দপ্তরে চিঠি দিয়েছে সংগঠনটি। 

সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশে বাড়তি উৎপাদিত আলুর নিরাপদ সংরক্ষণ ও পরবর্তী সময়ে আলুর প্রাপ্যতা নিশ্চিত করতে হিমাগারগুলোতে আলু মজুদ রাখা হয়। স্বাভাবিক সময়ে আগস্টের মধ্যেই হিমাগার থেকে মজুদ আলুর প্রায় ৮০ শতাংশ বাজারে চলে যায়। আর পাঁচ-সাত লাখ টন বীজআলু মজুদ রাখতে হয়। এর পরও কিছু আলু থাকলে সেগুলো নিয়ে খুব বেশি সমস্যায় পড়তে হয় না হিমাগার মালিক, ব্যবসায়ী ও কৃষকদের। কিন্তু চলতি বছর আলুর দাম ও চাহিদা কমে যাওয়ার কারণে হিমাগার থেকে আলু তুলছেন না কৃষক ও ব্যবসায়ীরা। তার ওপর রফতানি চাহিদা কমে যাওয়া ও আলুর বিকল্প ব্যবহার না থাকায় বাজারে আলুর চাহিদা এখন প্রায় শূন্যের কোটায়। আলু উৎপাদন বাড়ানো নিয়ে সরকার পদক্ষেপ নিলেও পণ্যটির বিপণন ও বিকল্প ব্যবহার বাড়াতে উদ্যোগ সীমিত বলে অভিযোগ রয়েছে। তাই এবার বাড়তি মজুদ নিয়ে হিমাগার মালিক ও কৃষক উভয়ই সংকটের মধ্যে পড়ে গেছেন।

সংকট কাটাতে সম্প্রতি সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের সাথে সাক্ষাৎ করেছেন এফবিসিসিআই ও বাংলাদেশ কোল্ডস্টোরেজ অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদল দল। কোল্ডস্টোরেজে মজুদকৃত ও উদ্বৃত্ত আলু বিক্রিতে কৃষিমন্ত্রীর সহযোগিতা কামনা করে তারা বলেন, গত বছরের মতো এ বছরও ত্রাণসহ বিভিন্ন সরকারি কাজে আলু বিতরণের দাবি জানিয়ে প্রতিনিধিদল বলেন, সরকারিভাবে ক্রয় করে ত্রাণ, কাবিখা, ভিজিএফ, ওএমএস, রোহিঙ্গাদের মধ্যে এবং আইনশৃঙ্খলা বাহিনীর রেশনে আলু বিতরণ করলে উদ্বিত্ত আলুর সুষ্ঠু ব্যবহার সম্ভব।

সাক্ষাৎকালে এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী, কোল্ডস্টোরেজ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মোশাররফ হোসেন পুষ্টি, ভাইস প্রেসিডেন্ট ইসতিয়াক আহমেদ, ময়নাকুটি কোল্ডস্টোরেজের চেয়ারম্যান সরোয়ার হোসেন ও ব্যবস্থাপনা পরিচালক নুর মোহাম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় কৃষিমন্ত্রী বলেন, গত বছর করোনার শুরুর দিকে আমরা বিভিন্ন ত্রাণকাজে, রোহিঙ্গাদের মধ্যে ও রেশনে আলু বিতরণের উদ্যোগ গ্রহণ করেছিলাম। এর ফলে আলুর ব্যবহার অনেক বেশি হয়েছিল এবং শেষদিকে আলুর দাম নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল। এবছর উদ্বৃত্ত আলুর বাজারজাতের জন্য উচ্চপর্যায়ে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। আলুর সুষ্ঠু বাজারজাতে স্থানীয় বাজারের পাশাপাশি রফতানি বৃদ্ধি করতে হবে। সেটি বিবেচনায় নিয়ে আলুর রফতানি বৃদ্ধিতে প্রচেষ্টা চলছে। আগামীতে আলুর রফতানি অনেক বৃদ্ধি পাবে।

বিসিএসএ সভাপতি মো. মোশারফ হোসেন বলেন, এক মাস ধরে হিমাগার থেকে আলু অত্যন্ত ধীরগতিতে বাজারজাত হচ্ছে,যা হতাশাব্যঞ্জক ও উদ্বেগজনক। এ অবস্থা অব্যাহত থাকলে চলতি বছর প্রায় ২০ লাখ টন অবিক্রীত থাকবে। এ অবস্থায় জরুরি ভিত্তিতে আলু রফতানি বাড়ানোর উদ্যোগের পাশাপাশি খোলাবাজারে ও সরকারি বিভিন্ন কর্মকান্ড আলু বিক্রির সুযোগ করে দেয়া প্রয়োজন। এছাড়া দীর্ঘমেয়াদে আলুর স্টার্চ, চিপস, ফ্লেক্স ও বিকল্প খাদ্য তৈরিতে শিল্প স্থাপনের সুযোগ সৃষ্টি করতে হবে। এ উদ্বৃত্ত আলুর ব্যবহার সম্পর্কে সময়মতো পদক্ষেপ নেয়া না হলে গত বছরের মতো বাজারে ধস নামবে। ফলাফল হিসেবে আগামীতে কৃষকরা আলু উৎপাদনে নিরুৎসাহিত হবেন। উৎপাদিত উদ্বৃত্ত আলু যেন উদ্বেগের কারণ না হয়, সেজন্য উৎপাদিত আলুর সুষ্ঠু ব্যবহারের জন্য দ্রুত পদক্ষেপ নেয়া প্রয়োজন।

কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ বলেন, এবার আমাদের আলু রফতানির লক্ষ্যমাত্রা বেশি ছিল। কিন্তু এবার হঠাৎই আলুর হলোয়ার্ড (এক ধরনের রোগ) দেখা দেয়ায় রফতানিটা হয়নি। এজন্য আলুর দামটা পড়ে গেছে (কম)। উৎপাদন বেশি হয়ে গেছে। গত বছর ত্রাণ বক্সে দিয়েছি, রোহিঙ্গাদের ওখানে আলু দিয়েছি। এবার তো দিতে পারিনি। এবার আলুর প্রোডাকশন বেশি কিন্তু আলুর ব্যবহারটা সেভাবে করতে পারিনি। এখনোতো সময় আছে, আমরা চেষ্টা করছি ডিমান্ড বাড়িয়ে কিভাবে বিক্রি বাড়ানো যায়।

সোনালীনিউজ/এসআই/এমএএইচ

Wordbridge School
Link copied!