• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শাহ্জালাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান হলেন সোনালীনিউজের প্রকাশক মোহাম্মদ ইউনুছ


নিজস্ব প্রতিনিধি জানুয়ারি ৮, ২০২২, ১২:৩৩ পিএম
শাহ্জালাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান হলেন সোনালীনিউজের প্রকাশক মোহাম্মদ ইউনুছ

শাহ্জালাল ইসলামী ব্যাংকে নতুন চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ

ঢাকা: শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড-এর পরিচালক পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ইউনুছ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এবং অনলাইন নিউজ পোর্টাল সোনালীনিউজ ডটকম এর প্রকাশক মোহাম্মদ ইউনুছ। 

গত বুধবার (৫ জানুয়ারি) ব্যাংকের পরিচালক পর্ষদের ৩৩৩তম সভায় সর্বসম্মতিক্রমে তিনি চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। একই সভায় মহিউদ্দিন আহমেদ ও মোহাম্মদ গোলাম কুদ্দুস পরিচালক যৌথভাবে পর্ষদের ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। 

ব্যাংকের ইভিপি এন্ড হেড অব পিআরডি মো. সামছুদ্দোহা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে শনিবার গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

নবনির্বাচিত চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ ১৯৫৮ সালে মুন্সীগঞ্জের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বিশিষ্ট শিল্পপতি এবং ব্যবসায়ী মোহাম্মদ ইউনুছ তিন দশকের অধিক সময় যাবৎ কাগজ, আইটি, ইন্স্যুরেন্স, মার্চেন্ট ব্যাংক, এগ্রো সেক্টর, বস্ত্র ও হিমাগার শিল্প-বাণিজ্যের সাথে জড়িত রয়েছেন। 

মোহাম্মদ ইউনুছ সোবহান আইস এ্যান্ড কোল্ড স্টোরেজ লিমিটেড, ইউনুছ কোল্ড স্টোরেজ লিমিটেড, অনন্ত পেপার মিলস্ লিমিটেড, ইউনুছ পেপার মিলস্ লিমিটেড, ইউনুছ ফাইন পেপার মিলস্ লিমিটেড, ইউনুছ স্পিনিং মিলস্ লিমিটেড, সোনালী পেপার এ্যান্ড বোর্ড মিলস্ লিমিটেড, শরীফ কোল্ড স্টোরেজ লিমিটেড, ইউনুছ নিউজপ্রিন্ট মিলস্ লিমিটেড এবং ইউনুছ অফসেট পেপার মিলস্ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক।

তিনি অনলাইন সংবাদপত্র সোনালীনিউজ ডটকম এর প্রকাশক। ব্যবসা- বাণিজ্যের পাশাপাশি শিক্ষা ক্ষেত্রেও তাঁর উল্লেখযোগ্য অবদান রয়েছে। 

এছাড়া তিনি ফারইস্ট ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য, ওয়ার্ড ব্রীজ স্কুলের চেয়ারম্যান এবং গ্যালাক্সী ফ্লাইইং একাডেমী লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক। ইউনুছ বহু সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠনের সাথে দীর্ঘদিন যাবৎ জড়িত রয়েছেন। তিনি বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি এবং কুর্মিটোলা গলফ ক্লাবের আজীবন সদস্য।

নতুন ভাইস-চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ ও মোহাম্মদ গোলাম কুদ্দুস

নবনির্বাচিত ভাইস-চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ ১৯৫৫ সালে ঢাকা জেলার বংশালে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মহিউদ্দিন আহমেদ চার দশক যাবৎ ব্যবসা-বাণিজ্যের সাথে সম্পৃক্ত। বিশিষ্ট ব্যবসায়ী মহিউদ্দিন আহমেদ রূপসা ট্রেডিং কর্পোরেশন এবং মহিউদ্দিন অটো হাউজ এর স্বত্বাধিকারী। তাছাড়া তিনি মহিউদ্দিন এন্ড কোম্পানী এবং প্যাসিফিক অটোমোবাইলস-এর চেয়ারম্যান। 

তিনি শাহ্জালাল ইসলামী ব্যাংক সিকিউরিটিজ ও ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিঃ-এর একজন স্পন্সর শেয়ার হোল্ডার। তিনি সাউথইস্ট ইউনিভার্সিটি এর প্রাক্তন ভাইস-চেয়ারম্যান এবং গভর্নিং বোর্ডের সদস্য। তাছাড়া তিনি বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) এর একজন পরিচালক। মহিউদ্দিন আহমেদ বহু সামাজিক ও কল্যাণমূলক প্রতিষ্ঠানের সাথে দীর্ঘদিন যাবৎ জড়িত রয়েছেন।

নবনির্বাচিত অপর ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ গোলাম কুদ্দুস ১৯৫৪ সালে নোয়াখালী জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। গোলাম কুদ্দুস আনোয়ার খান মডার্ণ হসপিটাল লিমিটেডের প্রতিনিধি হিসেবে ব্যাংকে প্রতিনিধিত্ব করছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করার পর ১৯৮৩ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ে কর্মজীবন শুরু করেন। তিনি বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে এবং প্রাইভেটাইজেশন কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

সোনালীনিউজ/এমএএইচ/এমএইচ

Wordbridge School
Link copied!