• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

শেয়ার শূন্য প্রায় ২৮ হাজার বিও হিসাব


নিজস্ব প্রতিবেদক মার্চ ২, ২০২২, ১২:৫৭ পিএম
শেয়ার শূন্য প্রায় ২৮ হাজার বিও হিসাব

ছবি : সংগৃহীত

ঢাকা : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ফেব্রুয়ারির বেশিরভাগ কার্যদিবসেই পতন হয়েছে। ফলে শেয়ারবাজারের সূচকে বড় ভাটা দেখা গেছে। অধিকাংশ বিনিয়োগকারীর শেয়ার বিক্রির প্রবনতা লক্ষ্য করা গেছে। বিদায়ী মাসে প্রায় ২৮ হাজার বিনিয়োগকারী তাদের শেয়ার বিক্রি করে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব শূন্য করেছে। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, চলতি বছরের প্রথম মাস জানুয়ারির শেষ দিন শেয়ারবাজারে চার লাখ ৩২ হাজার ৮৬৬টি বিও হিসাব শেয়ার শূন্য ছিল। আর ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে চার লাখ ৬০ হাজার ৬৯৫টি বিও হিসাব শেয়ার শূন্য হয়েছে। অর্থাৎ এই এক মাসে ২৭ হাজার ৮২৯টি বিও হিসাবধারী বিনিয়োগকারী তাদের সব শেয়ার বিক্রি করেছেন। যার কারণে এই সব বিও হিসাব শেয়ার শূন্য হয়েছে।

এদিকে ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২০ লাখ ৬৪ হাজার ৯২৩টিতে। আগের মাসের শেষ কার্যদিবস এই সংখ্যা ছিল ২০ লাখ ৪২ হাজার ৫২৫টিতে। অর্থাৎ মাসের ব্যবধানে বিও হিসাব বেড়েছে ২২ হাজার ৩৯৮টি।

এছাড়া শেয়ারবাজারের মোট ২০ লাখ ৬৪ হাজার ৯২৩টি বিও হিসাবের মধ্যে ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস শেয়ার রয়েছে এমন বিও হিসাব দাঁড়ায় ১৪ লাখ ৮৬ হাজার ৯১৬টিতে। আর জানুয়ারি মাসের শেষ কার্যদিবস শেয়ার ছিলো এমন বিও হিসাব ছিল ১৪ লাখ ৮৮ হাজার ৯৮৯টি। অর্থাৎ মাসের ব্যবধানে ৫ হাজার ৭১৩ বিও হিসাবধারী শেয়ার বিক্রি করে তাদের বিও হিসাব শূন্য করেছে।

অপরদিকে ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস পর্যন্ত বিও হিসাব খোলার পর তাতে শেয়ার ক্রয় করেনি এমন হিসাব দাঁড়ায় ১ লাখ ১৭ হাজার ৩১২টিতে। আর জানুয়ারি মাসের শেষ কার্যদিবস অব্যবহৃত বিও হিসাব ছিল ১ লাখ ২০ হাজার ৬৭০টি । অর্থাৎ এক মাসে অব্যবহৃত বিও হিসাব কমেছে ৩ হাজার ৩৫৮টি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!