• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

কর রিফান্ডদাবি দ্রুত নিষ্পত্তির জন্য অনলাইন অ্যাপ


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১১, ২০২২, ০১:১৫ পিএম
কর রিফান্ডদাবি দ্রুত নিষ্পত্তির জন্য অনলাইন অ্যাপ

জাতীয় রাজস্ব বোর্ড

ঢাকা : করদাতার প্রদেয় অর্থ (রিফান্ড) ফেরতদাবি অনলাইনে দ্রুত নিষ্পত্তির জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) শুল্ক রেয়াত ও প্রত্যার্পণ পরিদপ্তর (ডেডো) অনলাইন রিফান্ড অ্যাপস (ডেডোপে) চালু করতে যাচ্ছে। এ লক্ষ্যে সম্প্রতি ডেডোর ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে। এই অ্যাপ ডেডোর ওয়েবসাইটে সরাসরি সংযুক্তিযোগ্য হবে।

এ বিষয়ে ডেডোর মহাপরিচালক মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, ‘ডেডোপে অংশীজনদের প্রদেয় অর্থের ফেরতদাবি অনলাইনে নির্ভুল ও দ্রুত নিষ্পত্তির প্ল্যাটফর্ম। ফেরতদাবি আবেদনকারীর আবেদনের প্রকৃতি ও ধরণ বিশ্লেষণপূর্বক অনলাইনে প্রাসঙ্গিক তথ্য ও সেবা প্রদান করাই এর প্রধান উদ্দেশ্য।’

তিনি বলেন, অংশীজনদের ফেরতদাবি গতানুগতিক প্রক্রিয়ায় নিষ্পত্তি হতে যেখানে সপ্তাহের বেশি সময় লাগে, সেখানে এই অ্যাপ চালু হলে মাত্র একদিন বা এক ঘণ্টায় নিষ্পত্তি করা সম্ভব হবে। অ্যাপসের সুবিধাগ্রহণকারী প্রত্যেকের নিজস্ব পরিচিতি নম্বর (ইউনিক আইডি) থাকবে। আবেদন পেশের পর নির্ধারিত ই-মেইল বা মোবাইলে ওটিপি চলে যাবে। একজন দেশি-বিদেশি আবদেনকারী আবেদন দাখিল হতে নিষ্পত্তি পর্যন্ত তার আবেদনের হালানাগাদ অবস্থা ট্র্যাকিং নম্বর দিয়ে জানতে পারবেন।

বিদেশি সংস্থার আবেদনকারীর পাশাপাশি একই অ্যাপ ডেডোর কর্মকর্তাদের কার্যনিষ্পত্তির ক্ষেত্রে ব্যবহার করার সুযোগ থাকছে। দপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ক্লেইম ভাউচার প্রণয়ন, অনলাইনে ভ্যাট চালান যাচাই, অটোমেটেডে নোট শিট তৈরি এবং রিফান্ড সংক্রান্ত তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন।

এছাড়া রিফান্ডের জন্য ছয় মাস বা ১৮০ দিনের মধ্যে আবেদন করার যে বাধ্যবাধকতা রয়েছে, সেই তথ্য এ অ্যাপসের মাধ্যমে যাচাই করা যাবে। ফলে মেয়াদোত্তীর্ণ দাবির জন্য আবেদনের সুযোগ থাকবে না। পাশাপাশি অ্যাপসের মাধ্যমে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করা যাবে।

দেশের রপ্তানি শিল্পকে উৎসাহ প্রদানের লক্ষ্যে ১৯৮৭ সালে ডেডো প্রতিষ্ঠিত হয়। ডেডো বর্তমানে দেশি প্রতিষ্ঠান ছাড়াও দেশে কর্মরত জাতিসংঘ ও বিদেশি সংস্থা, কূটনৈতিক মিশন ও দূতাবাসের ভ্যাট ফেরত আবেদন নিষ্পত্তি করে।

ডেডোর বর্তমান মহাপরিচালক দাবি করেন, তিনি পরিদপ্তরের যোগদানের পর গত দুই মাসে বিদেশি সংস্থার অনিষ্পন্ন ২৬ হাজার দাবি নিষ্পত্তি করেছেন। সূত্র : বাসস

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!