• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ডিএসই থেকে ১১ বছরে সর্বোচ্চ কর আদায়ের রেকর্ড 


আবদুল হাকিম  জুলাই ৬, ২০২২, ০১:০৭ পিএম
ডিএসই থেকে ১১ বছরে সর্বোচ্চ কর আদায়ের রেকর্ড 

ঢাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে রাজস্ব আয় সদ্য সমাপ্ত ২০২১-২২ অর্থবছরে বিগত ১১ বছরের মধ্যে সর্বোচ্চ ২৯০ কোটি ৮৮ লাখ টাকা কর আদায় করেছে সরকার। 

ন্যাশনাল বোর্ড অব রেভিনিউ (এনবিআর) এর আগের অর্থবছরের তুলনায় বিদায়ী অর্থবছরে শেয়ারবাজার থেকে কর আয় বেড়েছে ৯.১৭ শতাংশ। যা ২০২০-২১ অর্থবছরর আদায় হয়েছে ২৬৬ কোটি ৪৪ লাখ টাকা।

ডিএসইর তথ্য মতে, এই আয় এসেছে TREC (ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট) হোল্ডারদের কমিশন, স্পন্সর-ডিরেক্টর এবং প্লেসমেন্ট হোল্ডারদের শেয়ার বিক্রি থেকে। ২০২১-২২ অর্থবছরে মোট আয়ের মধ্যে ২১৮ কোটি টাকা এসেছে ট্রেক হোল্ডারদের কমিশন থেকে, যা ব্রোকারেজ কমিশন নামে পরিচিত। ৭২ কোটি ৮৭ লাখ টাকা স্পন্সর-ডিরেক্টর এবং প্লেসমেন্ট হোল্ডারদের শেয়ার বিক্রি থেকে।

যা ২০২০-২১ অর্থবছরে শেয়ার ও ইউনিট লেনদেন থেকে মোট ১৮০ কোটি টাকা সংগ্রহ করা হয়েছে। স্পন্সর ডিরেক্টর বা প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে আরও ৮৬ কোটি২৮ লাখ টাকা আদায় হয়েছে। ২০২১-২২ অর্থবছরে সেপ্টেম্বরে স্টক এক্সচেঞ্জ বা ট্রেক এর কমিশনের সদস্যদের কাছ থেকে সর্বোচ্চ কর ৫০ কোটি ৭০ লাখ টাকা আদায় হয়েছিল। ডিএসই সরকারের পক্ষ থেকে ট্রেক হোল্ডারদের কমিশনের উপর ট্যাক্স সংগ্রহ করে এবং স্পন্সর ডিরেক্টরদের শেয়ার বিক্রি যথাক্রমে ০.০৫ শতাংশ এবং ৫.০ শতাংশ হারে কর এবং সেই পরিমাণ সরকারি কোষাগারে জমা করে।

বিগত অর্থবছরে সরকারের রাজস্ব আয় ছিল ২০১১-১২ অর্থবছরে ২৭২ কোটি টাকা, ২০১২-১৩ অর্থবছরে ১২৭ কোটি টাকা, ২০১৩-১৪ অর্থবছরে ১৫৪ কোটি টাকা, ২০১৪-১৫ অর্থবছরে ১৭৪ কোটি টাকা, ২০১৫-১৬ অর্থবছরে ১৫৮ কোটি টাকা, ২০১৬-১৭ অর্থবছরে ২৪৬ কোটি টাকা, ২০১৭-১৮ অর্থবছরে ২৩৩ কোটি টাকা, ২০১৮-১৯ অর্থবছরে ২৫১ কোটি টাকা এবং ২০১৯-২০ অর্থবছরে ট্রেক হোল্ডারদের কমিশন এবং স্পনসর-ডিরেক্টর এবং প্লেসমেন্ট হোল্ডারদের শেয়ার বিক্রির জন্য ১০৪ কোটি টাকা।

সোনালীনিউজ/এনএন

Wordbridge School
Link copied!