• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

তালিকাভুক্ত কোম্পানিগুলোর মুনাফা কমেছে ৭৫০ কোটি টাকা


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৪, ২০২২, ০৩:২৮ পিএম
তালিকাভুক্ত কোম্পানিগুলোর মুনাফা কমেছে ৭৫০ কোটি টাকা

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বেশিরভাগ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে। টাকার অঙ্কে নিট মুনাফাও কমেছে। গত বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের ইপিএস ও নিট মুনাফার সঙ্গে চলতি বছরের একই প্রান্তিকের অনিরীক্ষিত প্রান্তিক প্রতিবেদনের তথ্য পর্যালোচনায় এমন চিত্র পাওয়া গেছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, বর্তমানে বাংলাদেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ৩৫৩টি। এর মধ্যে ২৯৪টি এখন পর্যন্ত সর্বশেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর বাইরে আরও ১৭টি কোম্পানি গত প্রান্তিকের আর্থিক প্রতিবেদন এখনও প্রকাশ করেনি।

প্রতিবেদন পর্যালোচনায় দেখা গেছে, গত প্রান্তিকের আর্থিক হিসাব প্রকাশ করা ২৯৪ কোম্পানির সার্বিক হিসাবে (লোকসানিসহ) নিট মুনাফা ছিল ৬ হাজার ১৯২ কোটি টাকা, যা আগের হিসাব বছরের একই প্রান্তিকে ছিল ৭ হাজার ২৪৩ কোটি টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় নিট মুনাফা কমেছে ৭৫০ কোটি টাকা বা সোয়া ১০ শতাংশ।

এদিকে গত ফেব্রুয়ারি শেষে শুরু হওয়া ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ এবং বিশ্ব অর্থনীতি মন্দার কারণে সব ধরনের কাঁচামালের সঙ্গে জ্বালানির দামও বেড়েছে। এতে উৎপাদন খরচ অনেক বেড়েছে, যা মুনাফা কমার অন্যতম প্রধান কারণ। এর বাইরে আলোচ্য প্রান্তিকে গ্যাস, বিদ্যুতের ঘাটতি এবং ডলার সংকটে কাঁচামাল আমদানি ব্যাহত হওয়ায় উৎপাদন বাধাগ্রস্ত হয়েছে। একদিকে উৎপাদন ব্যয় বৃদ্ধি, অন্যদিকে সক্ষমতা অনুযায়ী উৎপাদন চালাতে না পারলেও বেতন-ভাতাসহ অন্যান্য খরচ থেমে থাকেনি, যা সার্বিকভাবে কোম্পানির মুনাফায় নেতিবাচক প্রভাব ফেলেছে।

এদিকে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং বীমা কোম্পানির তালিকাভুক্ত ১১২ কোম্পানির মধ্যে এখন পর্যন্ত ৯৩টি জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে ৪১টির ইপিএস বেড়েছে এবং কমেছে ৫১টির। সেবা ও উৎপাদন খাতের তালিকাভুক্ত কোম্পানি ২৪১টি। এর মধ্যে ২০১টি আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এসব কোম্পানির মধ্যে ১০১টির ইপিএস বেড়েছে, কমেছে ৯৮টির।

এ ছাড়া ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা এবং কয়েকটি বহুজাতিক কোম্পানির চলতি বছরের প্রথম ৯ মাস এবং উৎপাদন ও সেবা খাত সংশ্নিষ্ট কোম্পানিগুলোর (মোট ৩১১ কোম্পানি) জুন সমাপ্ত সর্বশেষ হিসাব বছরের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এসব কোম্পানি নিট মুনাফা করেছে ২৪ হাজার ১২০ কোটি টাকা। যা গত বছর বা গত হিসাব বছরের একই সময়ে ছিল ২৪ হাজার ৫৭৯ কোটি টাকা। নিট মুনাফা কমেছে ৪৫৯ কোটি টাকা।

সোনালীনিউজ/এএইচ/আইএ

Wordbridge School
Link copied!