• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

গ্রামীণ সড়ক উন্নয়নে অতিরিক্ত ঋণ দিচ্ছে এডিবি


নিজস্ব প্রতিবেদক জুলাই ১২, ২০২৩, ১২:১৩ পিএম
গ্রামীণ সড়ক উন্নয়নে অতিরিক্ত ঋণ দিচ্ছে এডিবি

ঢাকা : চলমান গ্রামীণ সড়ক উন্নয়ন প্রকল্পে অতিরিক্ত ১৯ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় (প্রতি ডলার ১০৯ ধরে) দুই হাজার ৭১ কোটি টাকা।

মঙ্গলবার (১১ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় এডিবি। ম্যানিলায় এডিবি সদর দপ্তরে বোর্ড সভায় এই অতিরিক্ত ঋণ অনুমোদন করা হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

‘রুরাল কানেকটিভিটি ইমপ্রুভমেন্ট’ নামক প্রকল্পটি মূলত ২০১৮ সালের নভেম্বরে অনুমোদিত হয়। প্রকল্পের প্রাথমিক লক্ষ্য ছিল এক হাজার ৭০০ কিলোমিটার গ্রামীণ সড়কের উন্নয়ন, গ্রামীণ অবকাঠামোর সঙ্গে সম্পৃক্ত সংস্থা ও সড়ক ব্যবহারকারীদের সক্ষমতা বাড়ানো এবং গ্রামীণ সড়ক মহাপরিকল্পনার উন্নয়ন। সে সময় ব্যয় ধরা হয়েছিল ২ হাজার ৩৬৮ কোটি ৭ লাখ ৩০ হাজার টাকা।

২০১৯ সালের শুরুতে এ প্রকল্পে অর্থায়নের জন্য এডিবির সঙ্গে ২০ কোটি ডলারের ঋণ চুক্তি করে সরকার। কিন্তু ২০২০ সালে সরকার প্রকল্পটির আওতায় আরও ১ হাজার ৩৫০ কিলোমিটার গ্রামীণ রাস্তার উন্নয়নের লক্ষ্য ঠিক করে। এডিবির এই অতিরিক্ত অর্থায়ন নতুন যুক্ত করা সড়ক উন্নয়নে ব্যয় করা হবে।

এ বিষয়ে এডিবির প্রধান গ্রামীণ উন্নয়ন বিশেষজ্ঞ মাসাহিরো নিশিমুরা বলেন, “এই প্রকল্পের জন্য এটি এডিবির দ্বিতীয় অতিরিক্ত অর্থায়ন। এর মাধ্যমে গ্রামীণ সড়ক নেটওয়ার্কের আরও সম্প্রসারণ হবে। এই প্রকল্পটি গ্রামীণ অঞ্চলের পরিবহন দক্ষতা ও কৃষি উত্পাদনশীলতা বাড়াতে এবং দেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করতে কর্মসংস্থান সৃষ্টি করছে।“

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!