• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

হিমাগার থেকে সরকারি দামে আলু বিক্রির নির্দেশ


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৩১, ২০২৩, ০৩:৩০ পিএম
হিমাগার থেকে সরকারি দামে আলু বিক্রির নির্দেশ

ঢাকা : বাজারে দাম নিয়ন্ত্রণে সরকার এবার হিমাগার বা কোল্ডস্টোরেজ পর্যায়ে সরকার–নির্ধারিত মূল্যে আলু বিক্রি নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোল্ডস্টোরেজ পর্যায়ে সরকার–নির্ধারিত প্রতি কেজি ২৬-২৭ টাকায় আলু বিক্রয়ে একজন মনোনীত কর্মকর্তার উপস্থিতি নিশ্চিত করতে জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের মঙ্গলবারের (৩১ অক্টোবর) বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার থেকে এ নির্দেশ বাস্তবায়ন করতে হবে বলেও জেলা প্রশাসকদের বলা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে সোমবার (৩০ অক্টোবর) এ বিষয়ে একটি চিঠি দিয়ে দেশের সব জেলা প্রশাসককে এ নির্দেশ দেওয়া হয়েছে। ১৯৫৬ সালের নিত্যপ্রয়োজনীয় পণ্য নিয়ন্ত্রণ আইনের ধারা অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

আলুর দাম নিয়ন্ত্রণ করতে না পেরে বাণিজ্য মন্ত্রণালয় গতকাল আলু আমদানির সিদ্ধান্তের কথা জানিয়েছিল। এরও আগে সরকার আলুর দাম কোল্ডস্টোরেজ ও খুচরা পর্যায়ে বেঁধে দিয়েছিল। তবে সরকারি সংস্থা মাঠে নামিয়েও নির্ধারিত ওই দাম কার্যকর করা যায়নি। খুচরা বাজারে নির্ধারিত দামের দ্বিগুণ মূল্যে এখন আলু বিক্রি হচ্ছে। গত ৪ দিনে আলুর দাম কেজিতে অন্তত ১০ টাকা বেড়ে ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আলু ব্যবসায়ীরা কোল্ডস্টোরেজ ও খুচরা পর্যায়ে সরকার–নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে আলু বিক্রি করছেন। জনস্বার্থে আলুর বাজার স্থিতিশীল করার লক্ষ্যে জেলা প্রশাসকেরা জরুরি ভিত্তিতে তাঁর জেলায় থাকা কোল্ডস্টোরেজ থেকে সরকার–নির্ধারিত মূল্যে আলু বিক্রির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

এ ক্ষেত্রে জেলা প্রশাসকেরা জেলা বা উপজেলা পর্যায়ে একজন উপযুক্ত কর্মকর্তাকে এক বা একাধিক স্টোরেজ তত্ত্বাবধানের দায়িত্ব দেবেন এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার উপস্থিতিতে সরকার–নির্ধারিত মূল্যে আলু বিক্রয় করবেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

এ ছাড়া ক্রেতাকে কোল্ডস্টোরেজ পর্যায়ে বিক্রির পাকা রসিদ প্রদানের ব্যবস্থা গ্রহণ করার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে।

সরকার গত ১৪ সেপ্টেম্বর আলুর বিক্রয়মূল্য কোল্ডস্টোরেজ পর্যায়ে প্রতি কেজি ২৬ থেকে ২৭ টাকা এবং খুচরা পর্যায়ে সর্বোচ্চ প্রতি কেজি ৩৫ থেকে ৩৬ টাকা নির্ধারণ করে দেয়। কিন্তু সরকার–নির্ধারিত মূল্যে খুচরা বা কোল্ডস্টোরেজ পর্যায়ে আলু বিক্রয় করা হচ্ছে না।

সে কারণেই সরকার ১৯৫৬ সালের নিত্যপ্রয়োজনীয় পণ্য নিয়ন্ত্রণ আইন অনুযায়ী কোল্ডস্টোরেজ থেকে নির্ধারিত মূল্যে আলু বিক্রির প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সব জেলা প্রশাসককে নির্দেশ প্রদান করেছে বলে বাণিজ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!