• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

লবণের দাম বৃদ্ধিতে চামড়ায় অস্থিরতার আশঙ্কা


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৭, ২০১৬, ০৮:৩২ পিএম
লবণের দাম বৃদ্ধিতে চামড়ায় অস্থিরতার আশঙ্কা

বাজারে লবণের দাম বেড়ে স্বাভাবিকের চেয়ে বেড়ে দ্বিগুণ হওয়ায় আসন্ন কোরবানি সামনে রেখে এখনও লবণ কেনেননি পোস্তার চামড়া ব্যবসায়ীরা। এদিকে লবণের দাম না নামলে চামড়ার দাম পড়ার পাশাপাশি অন্য সময়ের চেয়ে এবার বেশি পরিমাণে নষ্ট হওয়ার আশঙ্কা করছেন চামড়া ব্যবসায়ীরা।

সাধারণত প্রতিবারই কোরবানি ঈদের মাসখানেক আগে থেকেই কাঁচা চামড়া সংরক্ষণের অতি জরুরি উপাদান লবণ কেনা শুরু করেন পোস্তার আড়তদাররা। তবে গতবাবের চেয়ে এবছর লবনের দাম বেড়ে দ্বিগুন হয়েছে। গত বছর ৭৪ কেজি লবণের যে বস্তা ৬৫০ টাকায় মিলছিল এবার তার দাম ১৩০০ টাকা।

তবে লবণের দামে লাগাম টানতে ইতিমধ্যে দেড় লাখ টন লবণ আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই পরিমাণ লবণ আনতে মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) এলসি খোলা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব হেদায়তুল্লাহ আল মামুন। দু-একদিনের মধ্যে আরও এক লাখ টন লবণ আমদানির এলসি খোলা হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

ঈদের আগে এসব লবণ চলে এলে দাম কমে যাবে বলেও মনে করছেন বাণিজ্য সচিব।

এদিকে কাঁচা চামড়ার ব্যবসায়ীরা জানান, একটি গরুর চামড়ায় প্রায় দশ কেজি লবণ ব্যবহার করতে হয়। সে হিসাবে আগে একটি চামড়া সংরক্ষণে লবণ বাবদ যেখানে ৮৭ টাকা ব্যয় হত, সেখানে বর্তমান বাজার দরে লাগবে প্রায় ১৭৫ টাকা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!