• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

এনডিসি কোর্সের প্রতিনিধি দলের এফবিসিসিআই পরিদর্শন


নিজস্ব প্রতিনিধি এপ্রিল ১৭, ২০২৪, ০৬:০৪ পিএম
এনডিসি কোর্সের প্রতিনিধি দলের এফবিসিসিআই পরিদর্শন

ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) পরিদর্শন করেছে ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) কোর্স ২০২৪ -এর একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। কোর্স কারিকুলামের অংশ হিসেবে এফবিসিসিআই পরিদর্শনে আসেন তারা।

বুধবার (১৭ এপ্রিল) সকালে এয়ার ভাইস মার্শাল এ এস এম ফখরুল ইসলামের নেতৃত্বে বাংলাদেশ সশস্ত্র বাহিনী, বাংলাদেশ সিভিল সার্ভিস এবং প্রতিবেশি দেশ ভারতসহ, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, পাকিস্তান, মালয়েশিয়া, নেপাল, চীন, কাতার, ওমান, কুয়েত, কেনিয়া, তানজানিয়া, দক্ষিণ সুদান, নাইজেরিয়া, জাম্বিয়া, সৌদি আরব, জর্দান, মালি প্রভৃতি দেশের স্বশস্ত্র বাহিনীর উচ্চ পর্যায়ের কর্মকর্তারা এফবিসিসিআই’র মতিঝিল কার্যালয়ে আসেন। 

এসময় এফবিসিসিআই‘র সিনিয়র সহ-সভাপতি মোঃ আমিন হেলালীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন প্রতিনিধি দলের প্রধান এয়ার ভাইস মার্শাল এ এস এম ফখরুল ইসলাম। তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান মোঃ আমিন হেলালী।

পরে এফবিসিসিআই অডিটরিয়ামে আয়োজিত এক মতবিনিময় সভায় এফবিসিসিআই’র চলমান কার্যক্রম ও কর্মপরিকল্পনার ওপর আলোকপাত করেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি। 

এ সময় তিনি বলেন, গত ১৫ বছরে বাংলাদেশের অর্থনীতি একটি শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়িয়েছে। ২০২৬ সালে এলডিসি গ্র্যাজুয়েশনের মধ্য দিয়ে দেশের অর্থনৈতিক অগ্রগতি নতুন যাত্রাপথে পদার্পন করবে। সম্ভাবনার পাশাপাশি যেখানে থাকবে বহু চ্যালেঞ্জ। সেসব চ্যালেঞ্জ মোকাবেলা করে টেকসই অর্থনৈতিক উন্নয়নের জন্য আমাদের অর্থনীতিকে বহুমুখিকরণ, রপ্তানি বৈচিত্রকরণ এবং সরাসরি বিদেশী বিনিয়োগ (এফডিআই) উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করতে হবে। এ সকল বিষয় বিশেষভাবে বিবেচনায় নিয়ে সরকারের অন্যতম অংশীজন হিসেবে বেসরকারি খাত নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানান মোঃ আমিন হেলালী। 

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন, সমৃদ্ধি এবং স্থিতিশীলতা বজায় রাখতে এনিডিসি কোর্স ২০২৪ এর চৌকস সদস্যবৃন্দ তাদের শক্তি ও বুদ্ধিমত্তার সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করবে বলে আশাবাদ ব্যাক্ত করেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি। সেসাথে, কোর্সে অংশ নেয়া বিদেশী সদস্যদের নিজ নিজ দেশের জনগণ এবং সরকারের কাছে বাংলাদেশকে ইতিবাচকভাবে তুলে ধরার আহ্বান জানান মোঃ আমিন হেলালী। 

এনডিসি প্রতিনিধিদলের প্রধান এয়ার ভাইস মার্শাল এ এস এম ফখরুল ইসলাম বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় এফবিসিসিআই কার্যক্রম ও উদ্যোগ সমূহের ভূয়সী প্রশংসা করেন। এফবিসিসিআই কার্যালয় পরিদর্শন, সংগঠনটির কার্যক্রম, কর্মকৌশল এবং পরিকল্পনা সম্পর্কে বিস্তরিত ধারণা এনডিসি প্রশিক্ষনার্থীদের জ্ঞানকে আরও সমৃদ্ধ করবে বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনায় এফবিসিসিআই‘র সহ-সভাপতি মোঃ মুনির হোসেন বলেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সরকার এবং বেসরকারি খাতের মধ্যে এ ধরনের যোগাযোগ অব্যাহত রাখা জরুরী। এফবিসিসিআই নেতৃবৃন্দ এবং এনডিসি কোর্সের সদস্যদের ধন্যবাদ জ্ঞাপন করেন অনুষ্ঠান শেষ করেন ব্রিগেডিয়ার জেনারেল এ এম এম খায়রুল কবির।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এফবিসিসিআই‘র পরিচালক মোঃ ইকবাল হোসেন চৌধুরী, হাজী হাফেজ মোঃ হারুন-অর-রশিদ, মোঃ ইসহাকুল হোসেন সুইট, এফবিসিসিআই‘র মহাসচিব মোঃ আলমগীর, এফবিসিসিআই’র সেইফটি কাউন্সিলের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবু নাঈম মোহাম্মদ শহিদ উল্লাহসহ অন্যান্যরা।

এএইচ/আইএ

Wordbridge School
Link copied!