• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

বিদেশে অর্থ নিতে পারছে না ৩ কোম্পানি


নিজস্ব প্রতিবেদক মে ১৫, ২০১৭, ০৮:৫৫ পিএম
বিদেশে অর্থ নিতে পারছে না ৩ কোম্পানি

ফাইল ছবি

ঢাকা: বিদেশে বিনিয়োগের জন্য অর্থ স্থানান্তরে সরকারের অনুমোদন চেয়েছিল বাংলাদেশের তিনটি কোম্পানি। রাজনৈতিক বোঝাপড়ায় তাদের অনুমোদন দেয়ার ইঙ্গিত দেয়া হয় সরকারের পক্ষ থেকে। এজন্য নিটল-নিলয়, আকিজ জুট মিলস ও হা-মীম গ্রুপ অর্থমন্ত্রণালয়ে আবেদন করে অর্থ স্থানান্তরে অনুমোদনের জন্য।

কিন্তু মন্ত্রিপরিষদে পর্যালোচনায় উঠলে সেই আবেদনের ওপর কোনো আলোচনা হয়নি। ফলে আপাতত কোম্পানিগুলো অর্থ নিয়ে যাওয়ার অনুমোদন পাচ্ছে না। বাংলাদেশের আইনে দেশ থেকে বিনিয়োগের জন্য অর্থ নিয়ে যাওয়ার সুযোগ নেই। এ বিষয়ে কোনো নীতিমালাও করা হয়নি। মাত্র হতে গোনা কয়েকটি কোম্পানিকে বিশেষ বিবেচনায় সরকার অর্থ নিয়ে যাওয়ার অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে।

সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে নতুন আবেদন উপস্থাপন করা হলেও কমিটি তা অনুমোদন দেয়নি। এ বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকে জানিয়েছেন, বিদেশে ৩ কোম্পানির বিনিয়োগে অনুমোদন দেয়া হয়নি। কোম্পানিগুলোর কাছে আবারও বিস্তারিত তথ্য চাওয়া হবে। এরপর বাংলাদেশ ব্যাংক তা আবারও পর্যালোচনা করবে। এরপর কেস-টু-কেস ভিত্তিতে সরকার তা দেখবে। 

সূত্র জানায়, দুটি কোম্পানি সরাসরি বিনিয়োগের জন্য অনুমোদন চাইলেও নিটল-নিলয় গ্রুপ অর্থ দিয়ে একটি ব্যাংক প্রতিষ্ঠা করবে গাম্বিয়ায়। আকিজ জুট মিলস লিমিটেড মালয়েশিয়ায় দুটি কোম্পানি কিনে নিবে। এজন্য দেশে থেকে ২ কোটি ডলার বা ১৬০ কোটি টাক, হা-মীম গ্রুপ হাইতিতে গার্মেন্টস শিল্প স্থাপনের জন্য ১ কোটি ৪ লাখ ৪০ হাজার ডলার বিনিয়োগ করার পরিকল্পনা করেছে।

সূত্র জানিয়েছে, অর্থ নিয়ে কী করবে তার বিস্তারিত কোনো তথ্য ছিল না কোম্পানিগুলোর আবেদনে। এখন বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সেই প্রস্তাব যাচাই করে দেখবে সরকার। কোম্পানিগুলোর কাছে তথ্য চাইবে, কোথায়, কী উদ্দেশ্যে কিভাবে এই অর্থ ব্যয় করা হবে তার বিষয়ে। কোম্পানি মুনাফা করলে তার কতটুকু দেশে ফিরিয়ে আনা হবে, কতটুকু অংশ ফের বিনিয়োগ করা হবে ইত্যাদি। 

বিনিয়োগকৃত দেশের কোনো কোম্পানির অংশিদারিত্ব থাকবে কি-না সে বিষয়েও খোঁজ নিবে সরকার।

অর্থনীতিবিদরা বলছেন, উন্নয়নশীল দেশের অর্থনীতি হিসেবে বাংলাদেশের অর্থনীতির ভিত এখনো সেভাবে মজবুত হয়নি। বিদেশে বিনিয়োগে অর্থ স্থানান্তরের অনুমোদন দেয়ার সময় হয়নি এখনো। দেশে বেসরকারি বিনিয়োগের চিত্র ভাল নয়। সেখানে দেশি বিনিয়োগকারিরা যদি বিদেশে বিনিয়োগ করেন তাহলে, বিদেশিরা দেশে বিনিয়োগে আগ্রহ হারিয়ে ফেলবে।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!