• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

কচকচে নতুন নোট মিলবে ৮ জুন থেকে


বিশেষ প্রতিনিধি জুন ৫, ২০১৭, ০৮:০৩ পিএম
কচকচে নতুন নোট মিলবে ৮ জুন থেকে

ঢাকা: পবিত্র রমজান শুরু হওয়ার সঙ্গে সঙ্গে শুরু হয়েছে ঈদের প্রস্তুতিও। ঈদ আনন্দের অন্যতম অনুষঙ্গ নতুন টাকার নোট। প্রতিবছরের মত এ বছরও গ্রাহকদের নতুন নোট বিনিময়ের সুযোগ দিচ্ছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের অফিসসমূহ এবং রাজধানীর বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ২০টি শাখার মাধ্যমে নতুন নোট বিনিময় করা যাবে। আগামী ৮ জুন থেকে নতুন নোট বিনিময় শুরু হচ্ছে।

সোমবার (৫ জুন) বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ঈদের আগে ২২ জুন পর্যন্ত প্রায় ২৫ হাজার কোটি টাকা নতুন নোট বিনিময়ের জন্য প্রস্তুত রেখেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, পবিত্র ঈদ উল ফিতরে শিশু-কিশোরদের বায়না মেটানোর জন্য একজন নাগরিক ৮ হাজার ৭০০ টাকার নতুন নোট নিতে পারবেন। একজন ব্যক্তি ২ থেকে ৫০ টাকা মূল্যমানের একটি করে প্যাকেট (১০০ পিস করে) নিতে পারবেন।

তবে ১, ২ ও ৫ টাকার কয়েন নেয়া যাবে ইচ্ছামত। ১১ জুন থেকে ২২ জুন পর্যন্ত সাপ্তাহিক ছুটি ব্যতীত ব্যাংকিং লেনদেন সময়ে নতুন নোট বদলে দেয়া হবে। বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে নোট বিতরণ করা হবে। এতে একজন গ্রাহক একবারই নোট বিনিময়ের সুযোগ পাবেন।

এছাড়া সারাদেশে বাংলাদেশ ব্যাংকের অন্য শাখা অফিসের নির্ধারিত কাউন্টার থেকে নোট বিনিময় করা হবে। এছাড়া রাজধানী ঢাকার বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের সুনির্দিষ্ট শাখার মাধ্যমে গ্রাহকরা নতুন নোট বিনিময় করতে পারবেন।

তবে এ বছর কোন কোন ব্যাংকের কোন কোন শাখা থেকে নতুন নোট নেয়া যাবে তা এখনও চূড়ান্ত হয়নি। দুয়েকদিনের মধ্যে শাখার নাম চূড়ান্ত করে গণবিজ্ঞপ্তি জারি করবে বাংলাদেশ ব্যাংক। গত বছর রাজধানীর বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ২০টি শাখা থেকে নতুন নোট বিনিময়ের সুযোগ পান নাগরিকরা।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, প্রতি বছরের মত এবছরও ঈদ উপলক্ষে নতুন টাকার নোট বিনিময়ের সুযোগ রাখা হচ্ছে। এ বছর ২৫ হাজার কোটি টাকার নতুন নোট বিনিময়ের জন্য প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে ১৫ হাজার কোটি টাকার নতুন নোট প্রথমবারের মতো বাজারে ছাড়া হচ্ছে। বাকী ১০ হাজার কোটি টাকা আগের জমা নেওয়া ছেড়া-ফাটা অচল নোটের পুণঃমুদ্রণ।

সোনালীনিউজ/ জেডআরসি 

Wordbridge School
Link copied!