• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

বুয়েটের ২৬ শিক্ষার্থী আজীবন বহিষ্কার


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২২, ২০১৯, ০৯:০৬ এএম
বুয়েটের ২৬ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

ঢাকা : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭তম ব্যাচ) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার সঙ্গে জড়িত থাকা অভিযুক্ত ২৬ জনকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গের কারণে আরও ছয়জনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

মেধাবী ছাত্র আবরার ফাহাদ হত্যায় গঠিত তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে বুয়েটের বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিন অভিযুক্ত এই ২৬ জনকে স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক ও বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিনের সদস্য সচিব অধ্যাপক ড. মিজানুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থায়ীভাবে বহিষ্কৃত ২৬ জনের মধ্যে ২৫ জন পুলিশের অভিযোগপত্র অনুযায়ী অভিযুক্ত। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গের কারণে আরও ছয় জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে।

স্থায়ীভাবে বহিষ্কৃত ২৬ ছাত্র হলেন- অনিক সরকার, ইফতি মোশাররফ সকাল, অমিত সাহা, মেহেদী হাসান রবিন, মো. মনিরুজ্জামান মনির, মেফতাহুল ইসলাম (জিয়ন), মো. মুজাহিদুর রহমান, মুনতাসির আল জেমি, এ এস এম নাজমুস সাদাত, মো, শামীম বিল্লাহ, মেহেদী হাসান রাসেল, এহতেশামুল রাব্বী (তানিম), খন্দকার তাবাককারুল ইসলাম (তানভীর),  মোর্শেদ অমর্ত্য ইসলাম, হোসাইন মোহাম্মদ তোহা, মুজতবা রাফিদ, মো. মিজানুর রহমান, মো, আশিকুল ইসলাম, এস এম মাহমুদ, ইশতিয়াক আহমেদ (মুন্না), মো. মোর্শেদ-উজ-জামান মন্ডল, মো. মাজেদুর রহমান, মোয়াজ আবু হোরায়রা, মুহতাসিম ফুয়াদ, মো. আকাশ হোসেন ও মো. শামসুল আরেফিন।

বিভিন্ন মেয়াদে শাস্তিপ্রাপ্ত ছয় ছাত্র হলেন- সাখাওয়াত ইকবাল অভি, মো. সাইফুল ইসলাম, আবু নওশাদ সাকিব, মো. শাওন মিয়া, মোহাম্মদ গালিব ও মো. ইসমাইল।

প্রসঙ্গত, গত ৬ অক্টোবর রাতে আবরার ফাহাদকে তার কক্ষ থেকে ডেকে নিয়ে যায় বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। তারা ২০১১ নম্বর কক্ষে নিয়ে গিয়ে আবরারকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করে। পরে রাত ৩টার দিকে শেরে বাংলা হলের সিঁড়ি থেকে আবরারের মরদেহ উদ্ধার করে পুলিশ।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!