• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

প্রশিক্ষণ নিয়ে প্রাথমিক শিক্ষকদের জরুরী নির্দেশনা


সোনালীনিউজ ডেস্ক জুলাই ১২, ২০২০, ০৭:২৭ পিএম
প্রশিক্ষণ নিয়ে প্রাথমিক শিক্ষকদের জরুরী নির্দেশনা

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে প্রতিবছর মাঠ পর্যায়ে প্রশিক্ষণসহ বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রমের আয়োজন করে সরকার। কিন্তু তথ্য গোপন করে শিক্ষকরা একই বিষয়ে একাধিকবার প্রশিক্ষণ নিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। দৈনন্দিন পাঠদানের দায়িত্ব কিছুটা হলেও এড়াতে শিক্ষকরা যৌক্তিক কোনো কারণ ছাড়াই একই বিষয়ে প্রশিক্ষণ একাধিকবার নিচ্ছেন বলে মাঠ পর্যায় থেকে অভিযোগ উঠেছে। বিষয়টিকে উদ্বেগজনক বলে মনে করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এ বিষয়ে কঠোর অবস্থান তাদের।

তথ্য গোপন করে একই বিষয়ে কোনো শিক্ষক একাধিকবার প্রশিক্ষণ নিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। একইসাথে অভিযুক্তদের কাছ থেকে প্রশিক্ষণের টাকা আদায় করা হবে বলেও জানানো হয়েছে।

রোববার (১২ জুলাই) সব জেলা শিক্ষা কর্মকর্তা এবং পিটিআইয়ের সুপারের কাছে অধিদপ্তর থেকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

অধিদপ্তরের প্রশাসন শাখার পরিচালক মিজানুর রহমান স্বাক্ষরিত চিঠিতে কোন শিক্ষককে একাধিকবার প্রশিক্ষণ দেয়া থেকে বিরত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তা এবং পিটিআই সুপারদের।

অধিদপ্তর সূত্র জানায়, শনিবার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বিষয় ভিত্তিক প্রশিক্ষণ নিয়ে ভার্চুয়াল মাধ্যমে অধিদপ্তরের কর্মকর্তাদের একটি সভা অনুষ্ঠিত হয়। সভায়, তথ্য গোপন করে একাধিকবার একই শিক্ষকের প্রশিক্ষণ গ্রহণের বিষয়ে মাঠ পর্যায় থেকে অভিযোগ তোলা হয়। সভায় আলোচনা ও সিদ্ধান্তের পরে এ নির্দেশনা জারি করা হয়েছে। তথ্য গোপন করে একই শিক্ষককে একাধিকবার প্রশিক্ষণ দেয়া হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া এবং প্রশিক্ষণের টাকা আদায়ের বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফসিউল্লাহর অনুমোদন রয়েছে বলেও জানিয়েছে সূত্র।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!