• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় গণিতে ভালো করার উপায়


সোনালীনিউজ ডেস্ক অক্টোবর ২০, ২০২০, ০৫:১২ পিএম
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় গণিতে ভালো করার উপায়

ঢাকা: চাকরি সোনার হরিণ। আর সরকারি চাকরির মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে চাকরি এখন সবার পছন্দের। নারী-পুরুষ নির্বিশেষে নিজের এলাকায় বসেই চাকরি করতে পারেন। বিশেষ করে নারীদের জন্য এ চাকরি খুবই সহজ এবং আরামদায়ক। সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদফতর প্রাথমিক বিদ্যালয়ে ‘সহকারী শিক্ষক’ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

গণিত: গণিতের সমাধান বের করতে অনেকে বেশি সময় নিয়ে ফেলেন। এ ক্ষেত্রে সচেতন হতে হবে। পুরনো পাঠ্যক্রমের ষষ্ঠ থেকে অষ্টম ও নবম- দশম শ্রেণির গণিত বই অনুসরণ করতে হবে। দেখে যেতে হবে এইচএসসি পর্যায়ের বইও।

চর্চা: গণিতের প্রস্তুতি এমনভাবে নিতে হবে যেন মুখে মুখেই অঙ্কের বেশির ভাগ সমাধান করে নেওয়া যায়। বারবার চর্চা করলেই এটা সম্ভব।

পাটি গণিত: পাটি গণিত থেকে সুদ-কষা, ঐকিক নিয়ম, লাভ-ক্ষতি, ভগ্নাংশ, ধারাপাতগুলো ভালোভাবে আয়ত্ত করতে হবে।

বীজ গণিত: বীজ গণিতের প্রথম পর্যায়ের কিছু অঙ্ক থেকে প্রশ্ন আসতে পারে। বীজ গণিতের বিভিন্ন সূত্রও আত্মস্থ করতে হবে। অনেক সময় দশমিকের গুণ, ভাগ থাকে।

জ্যামিতি: জ্যামিতির সাধারণ সূত্র ও সংজ্ঞা থেকেও প্রশ্ন আসে। ত্রিভূজ, চতুর্ভূজ, বর্গক্ষেত্র, আয়তক্ষেত্র নিয়েও চর্চা করতে পারেন। জ্যামিতি বিষয়ক কিছু ছোট প্রশ্ন আছে, যেগুলো পরীক্ষায় আসতে পারে।

লক্ষণীয়: পরীক্ষার সময় কিন্তু সায়েন্টিফিক ক্যালকুলেটর সঙ্গে নেওয়া যাবে না। সাধারণ ক্যালকুলেটর নেওয়া গেলেও সময় স্বল্পতার কারণে সব সময় ব্যবহার করতে যাওয়াটা বোকামি।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!