• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
রাবিতে আনন্দ মিছিল

ব্রাজিল জয়ের পর ‘হই হই রই রই, আর্জেন্টিনা গেল কই’ স্লোগান 


রাবি প্রতিনিধি নভেম্বর ২৯, ২০২২, ০২:৩০ পিএম
ব্রাজিল জয়ের পর ‘হই হই রই রই, আর্জেন্টিনা গেল কই’ স্লোগান 

বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ একাডেমিক ভবনের সামনে ছিল বড় পর্দায় খেলা দেখার আয়োজন, ছবি : সংগৃহীত

রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ একাডেমিক ভবনের সামনে ছিল বড় পর্দায় খেলা দেখার আয়োজন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের হলগুলোতেও খেলা দেখেছেন শিক্ষার্থীরা। ব্রাজিলের খেলা হলেও আর্জেন্টিনার সমর্থকদেরও উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বিশ্ববিদ্যালয় ছাড়াও পুরো রাজশাহী শহরজুড়ে বিশ্বকাপের রং লেগেছে। রাজশাহীতে মোড়ে মোড়ে বড় পর্দায় বিশ্বকাপের প্রতিটি ম্যাচ দেখানো হচ্ছে। 

সোমবার (২৮ নভেম্বর) খেলা শেষে ক্যাম্পাসের বাইরেও ব্রাজিল সমর্থকদের আনন্দ মিছিল বের হয়েছিল।

গতকাল কাতার বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে ব্রাজিল। সোমবার রাতে ব্রাজিলের এই জয়ের রেশ ছড়িয়ে পড়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেও। খেলার নির্ধারিত সময়ের বাঁশি বাজার সঙ্গে সঙ্গে আনন্দে ভাসেন ব্রাজিলের সমর্থকেরা। এ সময় প্রিয় দলের জার্সি পরে বাঁশি বাজিয়ে আনন্দমিছিল করতে দেখা যায় অনেক শিক্ষার্থীকে। সন্ধ্যা থেকেই বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ভবনের সামনে দর্শকের উত্তেজনা চোখে পড়ে। 

রাত ১০টায় ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচ শুরু হলে পর্দার সামনে শত শত ফুটবল-ভক্তদের সমাগম ঘটে। খেলা শুরু পর থেকেই ব্রাজিলের খেলোয়াড়েরা বল পেলেই ‘ব্রাজিল, ব্রাজিল; গোল’ ধ্বনিতে মেতে ওঠেন ব্রাজিলের সমর্থকেরা। আবার সুইজারল্যান্ডের খেলোয়াড়েরা পাল্টা আক্রমণে গেলে আর্জেন্টিনার সমর্থকেরা হাততালি দিয়ে সমর্থন জানান। খেলার প্রথমার্ধ গোলশূন্য ছিল।

মাঝ বিরতির সময় তর্কবিতর্ক আর খুনসুটি চলে ব্রাজিল ও আর্জেন্টিনা সমর্থকদের মধ্যে। খেলার ৬৫ মিনিটে প্রতিপক্ষের জালে বল পাঠায় ব্রাজিল। সঙ্গে সঙ্গেই ব্রাজিল সমর্থকেরা উদ্‌যাপন শুরু করেন। ১-০ স্কোরলাইন দেখে অনেক আর্জেন্টিনা সমর্থক সেখান থেকে বেরিয়ে যেতে থাকেন। তবে উদ্‌যাপন রেশ কাটতে না কাটতেই দেখা গেল গোলটি অফসাইড হয়েছে। পরে গোল বাতিলের খবরে ‘ভুয়া, ভুয়া’ স্লোগান দিতে শুরু করেন আর্জেন্টিনা সমর্থকেরা। তবে ম্যাচের ৮৪ মিনিটে কাঙ্ক্ষিত গোল পায় ব্রাজিল। আনন্দে ফেটে পড়েন সমর্থকেরা।

খেলার পর বিশ্ববিদ্যালয়ের ভেতরে ও শহরের বিভিন্ন সড়কে ব্রাজিল সমর্থকেরা আনন্দমিছিল বের করেন। এ সময় ব্রাজিল সমর্থকেরা বাঁশি বাজিয়ে স্লোগান দেন—‘হই হই রই রই, আর্জেন্টিনা গেল কই’।

খেলার পর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী আবু সায়েম বলেন, ‘ছন্দময় খেলায় সুইজারল্যান্ডকে হারিয়ে দিয়েছে ব্রাজিল। গোলের সংখ্যা কম হলেও ব্রাজিলের নান্দনিক খেলা আমাদের বিমোহিত করেছে। এ জন্যই ব্রাজিলকে বাহবা দিয়ে থাকি। আমাদের প্রত্যাশা, ব্রাজিলই বিশ্বকাপ জিতবে।’

ইতিহাস বিভাগের শিক্ষার্থী প্রাণকৃষ্ণ বলেন, আজ এই জয়ের মাধ্যমে ব্রাজিল আরেকবার তার সামর্থ্যের প্রমাণ দিয়েছে। নেইমারহীন দল আজ দারুণ খেলেছে। ব্রাজিল সমর্থকেরা সব সময় এ রকম খেলা দেখতে চান।

খেলা শেষে মাথায় ব্রাজিলের পতাকা বেঁধে বাঁশি বাজিয়ে যাচ্ছিলেন নগরের কাজলা এলাকার রাকিবুল ইসলাম। তিনি বলেন, আজকে সুইজারল্যান্ড চীনের প্রাচীর তৈরি করে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেছে। তবে এই দেয়াল ভেঙে দিয়েছে ব্রাজিল। গোল চার-পাঁচটি হতে পারত। তবে কম গোল হলেও এই জয়ে তাঁরা খুশি।

আর্জেন্টিনার সমর্থক আবদুল মালেক বলেন, তিনি সুইজারল্যান্ডের সমর্থন নিয়ে খেলা দেখেছেন। সুইজারল্যান্ড একাধিক সুযোগ নষ্ট করেছে। এর ফলে ম্যাচটি হাতছাড়া হয়েছে। তবে দিন শেষে তাঁরা একসঙ্গে খেলা দেখে আনন্দ পেয়েছেন। তর্কবিতর্ক আর খুনসুটিতে দারুণ সময় পার করে এখন বাড়ি ফিরে যাচ্ছেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!