• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঔষধ প্রশাসনের অনুমোদন ছাড়া শিক্ষার্থীদের ভ্যাকসিন না দেওয়ার নির্দেশনা


নিজস্ব প্রতিবেদক মে ১০, ২০২৩, ১১:৪৬ এএম
ঔষধ প্রশাসনের অনুমোদন ছাড়া শিক্ষার্থীদের ভ্যাকসিন না দেওয়ার নির্দেশনা

ঢাকা : সম্প্রতি দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের নকল ভ্যাকসিন দেওয়ার অভিযোগ উঠেছে। তাই নকল ভ্যাকসিন ঠেকাতে ঔষধ প্রশাসনের অনুমোদন ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ভ্যাকসিন না দেওয়ার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মঙ্গলবার (৯ মে) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক শাখার সহকারি পরিচালক-২ এস এম জিয়াউল হায়দার হিনরি সাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।  

চিঠিতে বলা হয়েছে, বর্তমানে বিভিন্ন নকল ভ্যাকসিনের মোড়ক লাগিয়ে তা ছড়িয়ে দেওয়া হচ্ছে। এসব ভ্যাকসিন শিক্ষার্থীদের শরীরে প্রবেশ করলে ঝুঁকি তৈরি হতে পারে। এ বিষয়ে সতর্ক করে মঙ্গলবার মাউশি থেকে নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, গাজীপুর জেলার বিভিন্ন স্কুল-কলেজে নকল ভ্যাকসিনের প্রচারণা করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। সে কারণে শিক্ষা প্রতিষ্ঠানে বেসরকারি পর্যায়ের কোনো ধরনের ভ্যাকসিনেশনের জন্য ঔষধ প্রশাসন অধিদপ্তর/স্বাস্থ্য অধিদপ্তরের পুর্বানুমোদন নিতে নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখিত প্রতিষ্ঠানগুলোর অনুমোদন ছাড়া এ ধরনের কার্যক্রম শিক্ষা প্রতিষ্ঠানে না করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!