• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

মানসম্পন্ন শিক্ষায় প্রশিক্ষণের বিকল্প নেই


বিশেষ প্রতিনিধি জুন ৯, ২০১৭, ০৩:৪৯ পিএম
মানসম্পন্ন শিক্ষায় প্রশিক্ষণের বিকল্প নেই

ঢাকা: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৯৯২ সালের আইনে কলেজ শিক্ষকদের প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়। সে অনুযায়ী প্রতিষ্ঠার পর থেকেই জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম চালিয়ে আসছে।

শুক্রবার (৯ জুন) রাজেন্দ্রপুর ব্র্যাক সেন্টারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিইডিপি প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় রাষ্ট্রবিজ্ঞান ও বাংলা বিষয়ের ৫৭ জন প্রশিক্ষণার্থীর অংশগ্রহণে শিক্ষা সফরের অংশ হিসেবে দিনভর বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

তিনি বলেন, কলেজ শিক্ষার মানোন্নয়নে সম্প্রতি গৃহীত ১৩০ মিলিয়ন ইউএস ডলারের সমপরিমান অর্থের সিইডিপি প্রকল্পেও প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। কেননা শিক্ষার মানোন্নয়নে শিক্ষক প্রশিক্ষণের বিকল্প নাই। সিইডিপি প্রকল্পের আওতায় দেশে ও মালয়েশিয়ায় ৭০০ অনার্স/মাস্টার্স কলেজের অধ্যক্ষসহ ১৬ হাজার কলেজ শিক্ষকের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

কর্মশালায় প্রতিটি বিষয়ের প্রশিক্ষণার্থীগণ গ্রুপে বিভক্ত হয়ে নির্ধারিত বিষয়ের ওপর তাদের প্রতিবেদন উপস্থাপন করেন। এরপর প্রতিটি বিষয়ের প্রশিক্ষণার্থী ও কোর্স উপদেষ্টা এবং অন্যান্য বিশেষজ্ঞগণ আলোচনায় অংশগ্রহণ করেন।

এ শিক্ষা সফর ও কর্মশালায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মশিউর রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের কোর্স উপদেষ্টা প্রফেসর ড. আল-মাসুদ হাসানুজ্জামান, বাংলা বিষয়ের কোর্স উপদেষ্টা প্রফেসর (অব.) আহমদ কবির ও স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. আনোয়ার হোসেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/জেএ

Wordbridge School
Link copied!