• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শুরু হলো ‘বঙ্গবন্ধু’র বায়োপিকের শুটিং


বিনোদন ডেস্ক জানুয়ারি ২৩, ২০২১, ০৬:২৯ পিএম
শুরু হলো ‘বঙ্গবন্ধু’র বায়োপিকের শুটিং

সংগৃহীত

ঢাকা : স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণের কাজ শুরু হয়েছে প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগালের পরিচালনায়। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) মুম্বাইয়ের ফিল্ম সিটিতে ‘বঙ্গবন্ধু’র শুটিং শুরু করেছে নির্মাতা।

প্রথম ধাপের শুটিং শেষে বাংলাদেশে করা হবে বায়োপিকটা নির্মাণের দ্বিতীয় ধাপের কাজ। সিনেমার শুটিংয়ে অংশ নিতে ইতোমধ্যে মুম্বাই উড়ে গেছে বাংলাদেশের কলাকুশলীরা। সেখানে প্রথম পর্যায়ে চলচ্চিত্রটির শুটিং চলবে টানা ১০০ দিন। এরপর দ্বিতীয় ধাপের শুটিং হবে বাংলাদেশে। ভারত-বাংলাদেশ যৌথভাবে নির্মাণ করছে বায়োপিক ‘বঙ্গবন্ধু’। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনেরই একটি অংশ এই চলচ্চিত্র। 

গত বছরের জানুয়ারিতেই ভারতের ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এই চলচ্চিত্র নির্মাণের জন্য চুক্তিবদ্ধ হয়। মার্চেই শুরু হওয়ার কথা ছিল বায়োপিকের কাজ। কিন্তু করোনার থাবায় সব পরিকল্পনাই এলোমেলো হয়ে যায়।  

বায়োপিকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী অভিনেতা আরেফিন শুভ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া। তাজউদ্দীন আহমদের চরিত্রে ফেরদৌস আহমেদ এবং বঙ্গবন্ধুর স্ত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা।

বায়োপিকের চিত্রনাট্য রচনা করেছেন অতুল তিওয়ারি এবং শামা জাইদি। আর সংগীতায়োজন করবেন শান্তনু মৈত্র।পজেলায় ৮৬ টি । এছাড়াও দ্বিতীয় পর্যায়ে ১ হাজার ২শ ১৭ টি গৃহের জমি নির্বাচন ও নির্মাণ কাজ চলমান আছে বলে জানান জেলা প্রশাসক।

এ বায়োপিক পরিচালনা করবেন ‘মাস্টার’ খ্যাত নির্মাতা মুম্বাইয়ের শ্যাম বেনেগাল। অডিশনের মাধ্যমে সিনেমাটির শিল্পী বাছাইয় করা হয়েছে। এক গেজেটের মাধ্যমে সিনেমাটির অভিনেতা-অভিনেত্রীদের নামের তালিকা প্রকাশ করেছে তথ্য মন্ত্রণালয়।

এতে বলা হয়- সিনেমাটিতে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করবেন আরেফিন শুভ এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেসা মুজিব চরিত্রে নুসরাত ইমরোজ তিশা। শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, বঙ্গবন্ধুর মা শেখ সায়েরা খাতুনের চরিত্রে দিলারা জামান, হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে তৌকির আহমেদ, ফজলুর রহমান বাবু খন্দকার মোশতাকের চরিত্রে, পাকিস্তানের স্বৈরশাসক জেনারেল আইয়ুব খানের চরিত্রে মিশা সওদাগর, মানিক মিয়া চরিত্রে তুষার খান, তাজউদ্দীন আহমদ চরিত্রে ফেরদৌস, খায়রুল আলম সবুজ বঙ্গবন্ধুর বাবা লুৎফর রহমানের চরিত্রে, একেএম ফজলুল হকের চরিত্রে শহীদুল আলম সাচ্চু এবং আবদুল হামীদ খান ভাসানী চরিত্রে রাইসুল ইসলাম আসাদ অভিনয় করবেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!