• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১

দীর্ঘদিন পর ঢাকাবাসীর জন্য সুখবর


নিজস্ব প্রদিবেদক  সেপ্টেম্বর ১৯, ২০২৩, ১০:৫১ এএম
দীর্ঘদিন পর ঢাকাবাসীর জন্য সুখবর

ঢাকা: দীর্ঘদিন ধরে দূষিত বাতাসের সঙ্গে লড়াই করা ঢাকার বাসিন্দাদের জন্য সুখবর এসেছে। আজ ঢাকার বায়ুর মানের বেশ উন্নতি হয়েছে।

আজ মঙ্গলবার সকাল ১০টা ১৫ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

অন্যদিকে, বায়ুদূষণের শীর্ষে ইন্দোনেশিয়ার জাকার্তা। দূষণমাত্রার তালিকায় শীর্ষে থাকা জাকার্তার স্কোর হচ্ছে ১৬৫ অর্থাৎ সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে আরব আমিরাতের দুবাই। এই শহরের স্কোর ১৫৬ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

তৃতীয় অবস্থানে রয়েছে মালয়েশিয়ার কুচিং। এই শহরটির স্কোর ১৫৩ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

অপরদিকে, রাজধানী ঢাকার অবস্থান ৩৯ নম্বরে। অর্থাৎ এখানকার বায়ুর মান ভালো।তালিকা অনুযায়ী, স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

এমএস

Wordbridge School
Link copied!