• ঢাকা
  • সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রোববার 


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২, ২০২৩, ০৯:৩৭ পিএম
গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রোববার 

ঢাকা:  বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরো ঘনীভূত হয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

আবহাওয়াবিদরা বলছেন, এটি ঘনীভূত হয়ে আগামীকাল রোববার ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এর প্রভাবে আগামী বুধবার সারা দেশে কমবেশি বৃষ্টি হতে পারে। শুক্রবার পর্যন্ত এই বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

শনিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আগামী সোমবার পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। পরবর্তী পাঁচ দিনের আবহাওয়া পরিবর্তন হয়ে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাত বাড়ার আশঙ্কা আছে।

আবহাওয়াবিদ কাজী জেবুন্নেছা জানিয়েছেন, নিম্নচাপটি ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

এটি আরো ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেবে। গতিপথ অনুযায়ী এটি বাংলাদেশের পরিবর্তে ভারতের হারিয়ানা অঞ্চলে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড় না হলেও দেশে এর কিছুটা প্রভাব পড়বে। তিনি আরো বলেন, আগামী বুধবার থেকে শুক্রবার পর্যন্ত সারা দেশে কমবেশি বৃষ্টি হবে।

ভারি বৃষ্টিপাত হবে দেশের উপকূলীয় অঞ্চলগুলোতে। তুলনামূলক কম বৃষ্টিপাত হবে উত্তরাঞ্চলে। আবহাওয়া অধিদপ্তর জানায়, সোমবার পর্যন্ত সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। এ সময় দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় শেষ রাত থেকে সকাল পর্যন্ত হালকা কুয়াশা পড়তে পারে।

এআর

Wordbridge School
Link copied!