• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রোজাদারদের উচিত লুকিয়ে হলেও পানি পান করা: তসলিমা নাসরিন


নিউজ ডেস্ক এপ্রিল ১৬, ২০২৩, ০৫:২৪ পিএম
রোজাদারদের উচিত লুকিয়ে হলেও পানি পান করা: তসলিমা নাসরিন

ঢাকা: প্রচন্ড গরমে রোজাদারদেকে লুকিয়ে হলেও পানি পান করা উচিৎ, এমন স্ট্যাটাস দিয়েছেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন।

রোববার (১৬ এপ্রিল) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে তিনি এমনটা লিখেছেন। 

পোস্টটি হুবহু তুলে ধরা হলো-
প্রচন্ড গরমে রোজা রাখছেন যাঁরা, তাঁরা পানি পান করতে পারছেন  না, কারণ এতে নাকি রোজা ভেঙ্গে যাবে, রোজা ভেঙ্গে গেলে সওয়াব বা নেক কমে যাবে, বেহেস্তবাস ফসকে যাবে। বেহেস্ত ব্যাপারটা অবাস্তব পরকালের কল্পনা। কিন্তু ইহকালে ডিহাইড্রেশানের কারণে নানা সমস্যায় ভুগছে মানুষ। রোজাদারদের উচিত পানি পান করা। লুকিয়ে হলেও পান করা। আল্লাহ সবকিছু দেখেন তা ঠিক নয়। নিজে সব দেখতে পেলে এত ফেরেস্তাকে নিয়োগ করতেন না সবকিছু দেখতে এবং সবকিছুর  হিসেব পত্র রাখতে। 

আমি সর্বশক্তিমান হলে আমাকে তুষ্ট রাখার জন্য রোজা রাখার কোনও সিস্টেমের অনুমতি মানুষকে দিতাম না। নির্জলা উপবাসের তো প্রশ্নই ওঠে না। আনফরচুনেটলি আমি মহান সৃষ্টিকর্তা নই, সে কারণে সৃষ্টির প্রতি আমার সহানুভূতি আর সহমর্মিতার কোনও মূল্য এই সমাজে  নেই। 

যেহেতু সৃষ্টিকর্তা নিজের গুণগান শুনতে ব্যস্ত, তাঁর সময় নেই গ্রীষ্মের দাবদাহে রোজাদারদের কী হাল হচ্ছে তা দেখার, তাঁকে অনুরোধ করবো, তিনি যেন তাঁর রোজা সিস্টেমে পরিবর্তন আনেন। তিনি যেন তাঁর প্রিয় বান্দাদের রোজা রাখা অবস্থায় পানি পান করার অনুমতি দেন এবং পান করার পর বান্দাদের সওয়াবের স্কোর নিয়ে কোনও ঝামেলা না পাকান। 
আমিন।

তসলিমা নাসরিনের ফেসবুক পোস্ট।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!