• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

দেশে ডেঙ্গু রোগী বেড়েছে দশগুণ, তাই স্যালাইনের ঘাটতি: স্বাস্থ্যমন্ত্রী


নিজেস্ব প্রতিবেদক আগস্ট ১২, ২০২৩, ০১:৩২ পিএম
দেশে ডেঙ্গু রোগী বেড়েছে দশগুণ, তাই স্যালাইনের ঘাটতি: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা : সারাদেশে হঠাৎ করেই দশগুণ ডেঙ্গু রোগী বেড়ে গেছে আর সে কারণেই স্যালাইনের ঘাটতি দেখা দিয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (১২ আগস্ট) মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের ডেঙ্গু ইউনিট পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পর্যাপ্ত স্যালাইন প্রস্তুত রাখার জন্য বলা হয়েছে। প্রতিদিন গড়ে প্রায় ৪০ হাজার ব্যাগ স্যালাইন প্রয়োজন হচ্ছে, মাস শেষে তা দাঁড়াচ্ছে প্রায় ১২ লাখে।

তিনি বলেন, সবগুলো ওষুধ কোম্পানি মিলেও এতো স্যালাইন উৎপাদন করতে পারছে না। তাই গত দুই দিন আগে মিটিং করেছি। সেখানে নির্দেশনা দেওয়া হয়েছে যেন প্রয়োজনে বিদেশ থেকে স্যালাইন আমদানি করা হয়।

তিনি আরও বলেন, যেহেতু এখন বর্ষা মৌসুম, বৃষ্টি-বাদলা হয়ে বিভিন্ন স্থানে পানি জমা হয়ে থাকছে। এ কারণে মশা বাড়ছে। তবে আশা করছি আগামীতে মশা ও ডেঙ্গু রোগীর সংখ্যাও কমে আসবে। ডেঙ্গু কমাতে হলে মশা কমাতে হবে। মশা কমলে ডেঙ্গু রোগী কমবে। এ জন্য নিয়মিত বেশি বেশি স্প্রে করতে হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসক রেহেনা আক্তার, সিভিল সার্জন ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী, মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোহাম্মদ বাহাউদ্দিন, আবাসিক মেডিক্যাল অফিসার কাজী একেএম রাসেলসহ স্থানীয় আওয়ামী লীগের নেতারা।

এমটিআই

Wordbridge School
Link copied!