• ঢাকা
  • শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭
Sonalinews.com

শুভ জন্মদিন জো বাইডেন


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২১, ২০২০, ১২:৩০ পিএম
শুভ জন্মদিন জো বাইডেন

ঢাকা: ৭৮ বছরে পা রাখলেন জো বাইডেন। যিনি মার্কিন ইতিহাসের সবচেয়ে প্রবীণ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেতে চলছেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার (২০ নভেম্বর) জীবনের ৭৭টি বসন্ত পার করে ফেলেছেন জো বাইডেন। 

জোসেফ রবিনেট বাইডেন ১৯৪৮ সালের ২০ নভেম্বর জন্মগ্রহণ করেন। মাত্র ২৯ বয়সে তিনি মার্কিন ইতিহাসের কমবয়সী সিনেটরদের একজন সিনেট সদস্য হন। এবারের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি রিপাবলিকান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৬০ লাখেরও বেশি ভোট পেয়ে হতে চলছেন যুক্তরাষ্ট্রের প্রবীণতম ও ৪৬তম প্রেসিডেন্ট।

ফক্স নিউজ জানায়, সবকিছু স্বাভাবিক থাকলে, দুই মাস পর তিনি হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রবীণতম প্রেসিডেন্ট।

বাইডেনের আগে যুক্তরাষ্ট্রের প্রবীণতম প্রেসিডেন্ট ছিলেন রোনাল্ড রিগান। ১৯৮৯ সালে ৭৭ বছর ৩৪৯ দিনের মাথায় রিগান হোয়াইট হাউজের দায়িত্ব নেন।

ট্রাম্প বাইডেনের চেয়ে প্রায় চার বছরের ছোট। আর সহযোগী ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত কমলা হ্যারিস বাইডেনের চেয়ে বয়সে প্রায় ২০ বছরের ছোট।

আমেরিকানদের কাছে বয়স যে কেবল একটি সংখ্যা, দায়িত্বই আসল, সেটিই এবার প্রমাণ করার পালা বাইডেনের।

রুটজার্স বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানী এবং ডেমোক্রেট ও রিপাবলিকান দুই দলের পরামর্শদাতা রাস বেকার বলেন, ‘তিনি মার্কিন জনগণের প্রতি আস্থা অর্জন করতে পেরেছেন যে, তিনি শারীরিক ও মানসিকভাবে তার দায়িত্ব পালনে সম্পূর্ণ সক্ষম।’

মিসৌরি স্টেট ইউনিভার্সিটির কমিউনিকেশন বিভাগের অধ্যাপক ব্রায়ান অট বলেন, ‘নির্বাচনী প্রচারণার সময় বাইডেনের উপস্থিতি তেমন একটা আকর্ষণীয় ছিল না। তবে নির্বাচনের দিন থেকেই জনসাধারণের উদ্দেশ্যে তার বক্তব্যে তিনি প্রতিদিন নিজেকে প্রমাণ করে যাচ্ছেন।’

বাইডেনের ব্যক্তিগত চিকিত্সক ডা. কেভিন ও কনোর একটি মেডিকেল রিপোর্টে বাইডেনকে ‘সুস্বাস্থ্যের অধিকারী, সবল ও প্রেসিডেন্টের দায়িত্ব সফলভাবে পালন করতে সক্ষম’ বলে উল্লেখ করেছেন।

ও কনোর জানান, বাইডেন সপ্তাহে পাঁচ দিন কাজ করেন। মহামারি চলাকালে তিনি ঘরে বসে সব কাজ স্বাচ্ছন্দ্যের সঙ্গে করেছেন। পাশাপাশি তিনি বাইক চালিয়েছেন এবং ট্রেডমিল ও ওয়েট লিফটিং ব্যবহার করে শরীরচর্চা করেছেন।

প্রেসিডেন্ট রোনাল্ড রিগানকেও কাঠ কাটতে এবং ঘোড়ায় চড়ে বেড়াতে দেখা যেতো বলে জানায় ফক্স নিউজ।

সোনালীনিউজ/এমএইচ

Sonali IT Pharmacy Managment System