• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
আক্রান্ত ৬ কোটি ৩২ লাখ ছুঁইছুঁই

বিশ্বে করোনায় মৃত্যু ১৪ লাখ ৬৬ হাজার ছাড়াল


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ১, ২০২০, ১০:৪৭ এএম
বিশ্বে করোনায় মৃত্যু ১৪ লাখ ৬৬ হাজার ছাড়াল

ফাইল ছবি

ঢাকা: মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ বিশ্বজুড়ে চলছে। নতুন রোগী শনাক্তের হার বৃদ্ধি পাওয়ার পাশাপাশি সমানতালে বেড়ে চলেছে প্রাণহানি।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৪ লাখ ৬৬ হাজার ৭৬২ জনে। এছাড়া, ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ কোটি ৩১ লাখ ৮৯ হাজার ১০৩ জনে।

জেএইচইউ’র তথ্য অনুযায়ী, সারা বিশ্বে প্রাণঘাতী এ ভাইরাস থেকে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ কোটি ৪ লাখ ৭৬ হাজার ১৩৮ ব্যক্তি।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চলতি বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে ১ কোটি ৩৫ লাখ ৩৬ হাজার ২১৬ জন আক্রান্ত এবং ২ লাখ ৬৭ হাজার ৯৮৭ জন মৃত্যুবরণ করেছেন।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে এবং মৃত্যু নিয়ে আছে তৃতীয় অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতে মোট আক্রান্ত ৯৪ লাখ ৩১ হাজারেরও বেশি মানুষ এবং মারা গেছেন ১ লাখ ৩৭ হাজার ১৩৯ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৬৩ লাখ ৩৫ হাজার ৮৭৮ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৩ হাজার ১২০ জনের।

বাংলাদেশ পরিস্থিতি

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে আরও ৩৫ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৪৪ জনে।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, ২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজার ৫২৫ জনের শরীরে করোনা শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৪ হাজার ৯৩২ জনে পৌঁছেছে।

গত ২৪ ঘণ্টায় ১১৮ ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ১৫ হাজার ৫৬৫টি। পরীক্ষা করা হয় ১৫ হাজার ৩৭২টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা ২৭ লাখ ৭২ হাজার ৭০১টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৬.৪৩ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ১৬.৭৭ শতাংশ এবং মৃত্যুর হার ১.৪৩ শতাংশ।

বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৫৩৯ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৮০ হাজার ৭১১ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮১ দশমকি ৮৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৫ জনের মধ্যে ২৪ জন পুরুষ এবং নারী ১১ জন।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!